বিজয় দিবস রচনা ২০০ শব্দ

বিজয় দিবস রচনা ২০০ শব্দ

বিজয় দিবস রচনা ২০০ শব্দে সহজ ভাষায় নিচে লিখা হয়েছে। আরো কোন কোন রচনা তোমার প্রয়োজন নিচে কমেন্টে জানাতে পারো।

বিজয় দিবস রচনা

ভূমিকাঃ পৃথিবীর প্রত্যকটি জাতির জীবনে ঐতিহাসিক গৌরমন্ডিত একটি দিন রয়েছে।তেমনি বাঙালি জাতির জীবনে গৌরবউজ্জ্বল দিন মহান বিজয় দিবস। বিজয় দিবস বাঙালি জাতিসত্তার আত্মমর্যাদা, বীরত্ব এবং সার্বভৌমত্বের প্রতীক।

বিজয় দিবসের তাৎপর্যঃ দেশ স্বাধীন হওয়ার এতোবছর পরও বাঙালির কাছে বিজয় দিবসের গুরুত্ব একটুও কমেনি। এই দিনটিই নতুন প্রজন্মকে পরিচয়ে করায় আমাদের মুক্তিযুদ্ধ, ও শহিদদের সাথে । মনে করিয়ে দেয় দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা।

ঐতিহাসিক পটভূমিঃ বাংলাদেশের বিজয় দিবস মানেই দুই দশকের আন্দোলন সংগ্রামের ইতিহাস। ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু প্রথম স্বাধীনতার ডাক দেন। তার ডাকে সাড়া দিয়ে সমগ্র জাতি ঝাপিয়ে পড়ে যুদ্ধে । ৯ মাস সংগ্রামের পর ১৯৭১ এর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী পরাজয় স্বীকার করে আত্মসমর্পণ করে। পরবর্তীকালে এ দিনটি বিজয় দিবস হিসেবে মর্যাদা পায়।

বাঙালির বিজয় দিবসঃ প্রতিবছর ১৫ ডিসেম্বর রাত ১২.০১ মিনিট শহিদের সম্মান জানিয়ে বিজয় দিবসেরর কর্মসূচি শুরু হয়। এ দিনে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের সকল সামরিক ও প্রতিরক্ষা বাহিনীর অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠান করা হয়। সারাদেশ থাকে লাল সবুজে মোড়ানো। বাড়ির ছাদে, দোকানে, রাস্তার পাশে, গাড়ির সামনে, স্কুল কলেজে শোভা পায় লাল সবুজ পতাকা।

উপসংহারঃ বিজয় দিবস যেমন গৌরব ও আনন্দের তেমনি বেদনাদায়কও।বিজয় দিবস আসলেই আমাদের মনে পড়ে যায় ৭১ এর ইতিহাসের কথা। তবে সব কিছু পেছনে ফেলে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে দেশের অগ্রযাত্রায় শামিল হতে পারলেই, আমাদের শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতার বিজয় যথার্থ অর্থবহ হয়ে উঠবে।


আরো পড়ুন.....

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous November 13, 2023 at 4:42 AM

    Bangladesh is bast

Add Comment
comment url