পাখির জগৎ রচনা [৪র্থ শ্রেণী]

পাখির জগৎ রচনা

৪র্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকের গল্পের আলোকে অত্যন্ত সহজ ভাষায় পাখির জগৎ রচনা লেখা হয়েছে এই পোস্টে। আশাকরি, কমলমতি শিক্ষার্থীরা এতে উপকৃত হবে।

পাখির জগৎ রচনা

ভূমিকা: সারা দিনের ক্লান্তি দুর করার জন্য আমরা যেমন রাতে ঘুমাই, তেমনি পাখিরাও রাতে ঘুমায়। ঘুম শেষে খুব ভোরে জেগেও ওঠে। ঘুম থেকে উঠে কিচির মিচির করে, আর তাতে মানুষের ঘুম ভেঙে যায়। তাইতো কবি বলেছেন,

পাখি সব করে রব রাতি পোহাইল।
কাননে কুসুমকলি সকলি ফুটিল।

পাখিদের বাসস্থান: আমাদের এই দেশ পাখির দেশ, নদীর দেশ, বাংলাদেশ। আমাদের চারপাশের প্রকৃতির শোভা বৃদ্ধি করে থাকে পাখিরা। বন জঙ্গলে গাছের ডালে ডালে পাখিরা বাসা বাধে। একেক পাখির বাসা বাধার ধরণ একেক রকম। যেমন চড়ুই পাখি বাড়ির আঙিনায়, ঘরের কোনায় বাসা বাধতে পছন্দ করে। আবার বাবুই পাখি বাসা বাধতে পছন্দ করে তালগাছে।

পাখিদের খাবার: পাখিরা দলবেধে আকাশে উড়ে বেড়ায় এবং পোকামাকড় শিকাড় করে খায়। অনেক প্রজাতির পাখিকে জোড়ায় জোড়ায় ঘুরে বেডায় এবং খাবারের সন্ধান করতে দেখা যায়। পাখিরা গাছে গাছে, ঝোপে ঝাড়ে, পাতার ফাঁকে মুখ লুকিয়ে বসে থাকে। তারপর সুযোগ বুঝে পোকামাকড়ের ওপর ঝাঁপিয়ে পড়ে।

পাখির নাম: আমাদের চারপাশে অনেক প্রজাতির পাখি বসবাস করে। যেমন: দোয়েল, কোয়েল, শালিক, চড়ুই, ময়না. টিয়া, পেচা, ঈগল, বক, কাক, কবুতর, টুনটুনি, বুলবুলি, আবাবিল, পানকৌড়ি, বাঁশপাতি প্রভৃতি। এছাড়াও আরো অনেক প্রজাতির পাখি রয়েছে আমাদের দেশে।আবার অনেক পাখি আছে যারা বিভিন্ন মৌশুমে এদেশে এসে থাকে, তাদেরকে মৌসুমি পাখি বলা হয়।

জাতীয় পাখি: আমাদের জাতীয় পাখির নাম দোয়েল পাখি। এদের গায়ের রং সাদা-কালো। এরা লোকালয়ে এবং অগভীর জঙ্গলে থাকতে পছন্দ করে। উঁচু গাছের ডালে বসে দোয়েল মধুর সুরে গান গায়। ছোট ছোট খড়কুটো, ডাল আর শিকড় বাকড় দিয়ে গাছের ডালে বাসা বাধে দোয়েল পাখি।কীটপতঙ্গ এবং বিভিন্ন ফুলের মধু খেতে এরা ভালোবাসে।

চড়ুই পাখি: ছোট পাখি চড়ুই। বাসাবাড়ির ঘুলঘুলিতে খড়কুটো, শিকড় বাকড় দিয়ে বাসা বানায় চড়ুই।এদের ডানার উপর সাদা অথবা লালচে রেখা থাকে। এরা ফসলের কিটপতঙ্গ খেয়ে আমাদের উপকার করে থাকে।

টুনটুনি: চড়ুইয়ের মতো টুনটুনিও ছোট পাখি। এদের পালকের রং জলপাই সবুজ। পায়ের রং হলুদাভ। ঠোঁটের রং কালচে খয়েরি।মাথায় থাকে লালচে রঙের ছোপ। লেজ নাড়িয়ে টুই টুই শব্দ করে উড়ে বেড়ায়। মানুষের কাছাকাছি থাকতে এরা পছন্দ করে। পোকামাড়ক খেয়ে পরিবেশ ও ফসলের উপকার করে।

বুলবুলি: চড়ুইয়ের মতো চজ্ঞল আরেকটি পাখি বুলবুলি। এরা খুব দ্রুত উড়তে পারে। এদের মাথার উপর রাজকীয় কালো ঝুঁটি থাকে, যা দেখতে বেশ সুন্দর লাগে। এদের মাথা ও গলা কালো এবং তলপেটের শেষে লাল ছোপ।

উপসংহার: পাখিরা আমাদের পরম বন্ধু। এরা নানাভাবে আমাদের উপকার করে থাকে। তাই পাখিদের সুন্দরভাবে বাচার পরিবেশ তৈরি করে দেওয়া আমাদের কর্তব্য। পাখি শিকার করা থেকে বিরত থাকতে হবে এবং অন্যদের বিরত রাখতে হবে।

পাখির জগৎ রচনা pdf File


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url