ফিঞ্চ পাখির দাম এবং বিস্তারিত তথ্য

ফিঞ্চ পাখি

এই পোস্টে আমরা ফিঞ্চ পাখি নিয়ে কয়েকটি ধাপে আলোচনা করবো।

ফিঞ্চ পাখির পরিচিতি

ফিঞ্চ ছোট আকারের গায়ক পাখি। দেখতেও বেশ সুন্দর। খুব দ্রুত এবং সহজেই পোষ মানে ফিঞ্চ পাখি। মাত্র ৩ মাস বয়স হলেই ২ থেকে ৮টি পর্যন্ত ডিম দিয়ে থাকে [জাতভেদে কম বেশি হয়]। এসকল কারণে ফিঞ্চ পাখির জনপ্রিয়তা পাখি প্রেমিকদের মনে দিনে দিনে বাড়ছে। পূর্বে বাংলাদেশ এবং ভারতে ফিঞ্চ পাখির জনপ্রিয়তা তেমন না থাকলেও বিগত ১০/ ১৫ বছরে এই পাখির পরিচিতি এবং সংখ্যা অনেক বেড়েছে।

ফিঞ্চ পাখির ইতিহাস

ফিঞ্চ পাখির মূল আবাসস্থল দক্ষিণ গোলার্ধের দেশ সমূহে। বিশেষ করে অষ্ট্রেলিয়ার বেশ কিছু অজ্ঞলে, ইন্দোনেশিয়া এবং পূর্ব তাইমুরে ফিঞ্চ পাখির দেখা পাওয়া যায় বেশি। শৌখিন পাখি হিসেবে ব্রাজিল, পর্তুগাল, আমেরিকাসহ ইউরোপ, এশিয়া, আফ্রিকার অনেক দেশে এই পাখির ব্যাপক পরিচিরি রয়েছে।

ফিঞ্চ পাখির অনেক প্রজাতি রয়েছে। তবে প্রায় সব প্রজাতিই ফ্রিঞ্জিলিডি পরিবারের অন্তর্ভুক্ত। দেশ এবং অঞ্চলভেদে এই পাখির বিভিন্ন নাম রয়েছে। তবে অধিকাংশ দেশেই ফিঞ্চ পাখি হিসেবেই পরিচিত।

ফিঞ্চ পাখির দাম

প্রজাতিভেদে ফিঞ্চ পাখির দাম কমবেশি হয়ে থাকে। সবচেয়ে বেশি পরিচিত এবং বাজারে পাওয়া যায় তিনটি প্রজাতির ফিঞ্চ পাখি। নিচে প্রতিটির দাম দেয়া হয়েছে।
ক্রম.প্রজাতিফিঞ্চ পাখির দাম (প্রতি পিস)
১.জেব্রা ফিঞ্চ পাখি৫০০ থেকে ৮০০ টাকা
২.গোল্ডেন ফিঞ্চ পাখি১৫০০ থেকে ২০০০ টাকা
৩.বেঙ্গলি ফিঞ্চ পাখি৩০০ থেকে ৬০০ টাকা

পাখির দাম বিভিন্ন বাজার/ সাইজের উপর ভিত্তি করে কমবেশি হয়ে থাকে। নিচে প্রতিটি জাতির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

স্বভাব প্রকৃতি

খাঁচার মধ্যে এই পাখিগুলো সব সময় ছুটাছুটি করে। জোড়ায় জোড়ায় রাখলে নিজেরা খুনসুটিতে ব্যাস্ত থাকে। খেলাধুলার জন্য মাঝে মধ্যে শুকনা ঘাস বা অন্য চিকন কিছু দিতে হয়, তাহলে সেই ঘাস/ খরকুটো নিয়ে খেলা করে এবং ঘর সাজায়। সব সময় ছুটাছুটি করার কারণে বাববার খিদে পায়, তাই বেশি পরিমাণে খাবার দিয়ে রাখতে হয় অথবা কিছুক্ষণ পরপর খাবার ও পানি দিতে হয়। এছাড়াও গোসল করার জন্য নিয়মিত পানি দিতে হয়, কারণ গোসল করতে এরা খুব পছন্দ করে।

প্রকৃতিতে মুক্ত ফিঞ্চ পাখিরা দলবেধে থাকতে পছন্দ করে। চড়ুই পাখির মতো মানুষের বাসাবাড়ির আসপাশে এদের বাস করার প্রবণতা দেখা যায়। এই পাখিগুলো তাদের সাইজের অন্য প্রজাতির পাখির সাথে বন্ধুসুলভ আচরণ করে থাকে।

খাঁচা

পাখির সাইজ ছোট হলেও খাঁচার সাইজ একটু বড় প্রয়োজন হবে। কারণ এই পাখিগুলো প্রচন্ড উরাউরি করতে পছন্দ করে। যদি যথেষ্ট লাফঝাপের জায়গা না থাকে তাহলে এদের মন ভাল থাকেনা এবং মেয়ে পাখিগুলো ঠিকমতো ডিম দেয়না। তাই যতটা সম্ভব বড় সাইজের খাঁচার ব্যাবস্থা করবেন। ব্রিডিং এর সময় ১ জোড়া পাখির জন্য নূন্যতম ১৮*১৮*১৮ সাইজের খাঁচা সর্বোত্তম তবে জায়গার সমস্যা হলে আরেকটু ছোট করতে পারেন যেমন ১৮*১২*১৮ অথবা ১২*১৮*১৮ সাইজ।ব্রিডিং ছাড়া অন্য সময়ে ১৮*২৪*২৪ সাইজের খাঁচায় একসাথে ৪ থেকে ৫ জোড়া পাখি রাখতে পারবেন। তবে লক্ষ্য রাখতে হবে

ফিঞ্চ পাখির খাবার

  • ফিঞ্চ পাখির প্রধান খাবার সিড মিক্স। সিড মিক্স বাসায় বানিয়ে নিতে পারবেন। এজন্য কাউন, হোয়াইড মিলেট, হোয়াইট চীনা, বাশমতি বা পোলাও ধান, ক্যানারিসহ বিভিন্ন উপানদান যোগ করতে পারেন।
  • সবুজ শাক সবজি ফিঞ্চ পাখির পছন্দের খাবারগুলোর মধ্যে অন্যতম। কলমি শাক, পালং শাক, লাল শাক সরিষা শাক ইত্যাদি দিতে পারেন।
  • বিভিন্ন সবজি সাপ্তাহে ৩/৪ দিন দিবেন, বিশেষ করে গাজর খুব ভাল খায় এ পাখি।
  • ক্যালসিয়ামের চাহিদা পূরণের জন্য ডিমের খোসা ধুয়ে শুকিয়ে গুড়া করে সিড মিক্সের সাথে দিতে পারেন। আবার আস্ত ডিমের খোসাও রাখতে পারেন।
  • পাখির প্রোটিনের চাহিদা পূরণের জন্য এগফুড বা মেলওয়ার্ম দিবেন অথবা পিপড়া/ মাদরাই এর ডিম দিতে পারেন যদি সংগ্রহ করতে পারেন।

জেব্রা ফিঞ্চ পাখির বিবরণ:

দৈহিক গঠন: জেব্রা ফিঞ্চ অস্ট্রেলিয়ার ফিঞ্চ পাখির প্রজাতিগুলোর মধ্যে অন্যতম। এই পাখিগুলো ৩ থেকে ৪ ইন্চি লম্বা হয়ে থাকে এবং পূর্ণবয়স্ক একটি পাখির ওজন ১২ থেকে ১৬ গ্রাম হয়ে থাকে। পাখির পা ও ঠোটের রং লাল অথবা গাঢ় কমলা কালারের এবং চোখের নাচ থেকে কান পর্যন্ত কাল দাগ থাকে। তবে ভিন্ন কিছু প্রজাতির ক্ষেত্রে ভিন্ন রং হতে পারে।

জাত: জেব্রা ফিঞ্চের বেশ কিছু জাত রয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি পরিচিত গ্রে এবং এ্যাশ কালারের জেব্রা ফিঞ্চ, এদেরকে নরমাল জেব্রাও বলা হয়ে থাকে। এছাড়াও হোয়াইট, সোনো-হোয়াইট, ফন, ব্লাক চিক, পাইড, ক্রেস্টেড, চেস্টনাট ফ্লাঙ্কড হোয়াইট, সিলভার, ইজাবেল প্রভৃতি প্রজাতির জেব্রা ফিঞ্চ রয়েছে বিভিন্ন দেশে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url