লক্ষ্মী পূজায় কি কি লাগে

লক্ষ্মী পূজায় কি কি লাগে

আশ্বিন মাসের শারদীয়া দুর্গোৎসবের পরেই পূর্ণিমা তিথিতে লক্ষ্মী দেবীর পূজা করা হয়। এই দিনে বাঙালি হিন্দুদের প্রতিটি ঘরে দেবী লক্ষ্মীর প্রার্থণা ও পূজা করা হয়। লক্ষ্মী হলেন সম্পদের দেবী। যে ঘরের রমনী নিয়ম মেনে ভক্তি ভরে মা লক্ষীর পূজা আর্চনা ও পাঁচালী পাঠ করে, মা স্বয়ং সে গৃহে বাধা থাকেন।

অনেকে প্রতি পূর্ণিমা তিথিত লক্ষ্মীর পূজা করে থাকেন। আবার কেউ কেউ প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পূজা করে থাকেন। এছাড়াও ধন-সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে লক্ষ্মী দেবীর পূজা করে থাকেন। এই পূজায় নারী-পুরুষ উভয়েই অংশগ্রহণ করে থাকেন।

লক্ষ্মী পূজায় কি কি লাগে:

লক্ষ্মী পূজা করতে প্রথমে যা প্রয়োজন তা হলো ভক্তি। যদি ভক্তি না থাকে তাহলে লক্ষ্মীর পূজা করে কোনো লাভ হবে না। মা লক্ষ্মীর পূজায় যে সকল উপকরণ দরকার তা হলো: কাঁচা টাকা, ধান, স্বর্ণ মুদ্রা, লোহা, হলুদ, কড়ি, পান, শঙ্খ, সিঁদুর, হরিতকী, তামার পাত্র, ঘট, নারিকেল, আমের পল্লব, তিল, বেলপাতা, একছড়া ধান, দর্পণ, আতপ চাল, তীর কাঠি, খড়ি মাটি, সশীষ ডাব (১টি), মধুপর্কের বাটি, নৈবেদ্য, গোটা পান-সুপারি, ফুলের মালা, মিষ্টি, পাঁচ রকম ফল, তিলের নাড়ু, নারকেলের নাড়ু, ভুশের নাড়ু, লুচি, পায়েস, গব্যঘৃত, দধি, মধু, পুষ্প, দূব্বা, ধূপ-ধুনা, প্রদীপ ও একটি পিতলের থালা। পূজা শেষ হওয়ার পর অবশ্যই উলুধ্বনি ও শঙ্খ বাজাবেন এবং পাঁচালী পাঠ করবেন বা শুনবেন।

মা লক্ষ্মীর পূজার স্থানে আলপনা দিতে হয়। মা লক্ষ্মীর পছন্দের ফুল পদ্ম, যে কারণে লক্ষ্মীপূজায় আবশ্যই পদ্মফুল রাখবেন। এছাড়াও বিভিন্ন ধরণের রঙিন ফুল রাখবেন। যেমন: লাল গোলাপ ফুল, লাল-হলুদ গাঁদা ফুল, জবা ফুল, সাদা কলকে ফুল ও উজ্জ্বল রঙের ফুল ব্যবহার করবেন।

যে সকল বিষয়গুলি লক্ষ্মী পুজার সময় লক্ষ্য রাখবেন তা হল-
  • কাঁসর বা ঘণ্টা বাঁজাবেন না।
  • ঘটে তুলসী পাতা দেবেন না।
  • ঘট হিসেবে কখনোই লোহা বা স্টিলের ঘট ব্যবহার করবেন না।
  • স্টিলের বা লোহার বাসনও ব্যবহার করবেন না।
  • লক্ষ্মী দেবীর পূজা কখনোই দুপুরবেলায় করবেন না।
  • দেবীর আরাধনা করার সময় সাদা এবং কালো রঙের পোষাক ব্যবহার করবেন না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url