শান্ডিল্য গোত্র কারা?

শান্ডিল্য গোত্র কারা:

শান্ডিল্য গোত্র হল ব্রাহ্মণ, শাণ্ডিল্য ঋষির নামানুসারে নামকরণ করা গোত্র। নির্দিষ্ট করে যে গোত্রের সদস্যদের তাদের পিতৃপুরুষের পূর্বপুরুষদের মধ্যে একজন হিসেবে রয়েছে শাণ্ডিল্য।  শাণ্ডিল্য ছিলেন শাণ্ডিল্য গোত্রের ঋষি এবং পূর্বপুরুষ, যা সর্বোচ্চ ব্রাহ্মণ্য গোত্রও বটে।

শাণ্ডিল্য নামটি সংস্কৃত শব্দ শান এবং দিলম থেকে এসেছে, এর অর্থ পূর্ণিমা, যে কারনে শাণ্ডিল্যকে চন্দ্র দেবতার পুরোহিত বোঝায়। এই গোত্রের ৩টি প্রভার রয়েছে (শাণ্ডিল্য, অসিত ও দেবল)। শাণ্ডিল্য গোত্রের বেদ হল সামবেদ। শাণ্ডিল্য গোত্রটি ব্রাহ্মণদের সর্বোচ্চ আটটি গোত্রের একটি। এই গোত্র হল মৈথিল ব্রাহ্মণদের মধ্যে সবচেয়ে বড় গোত্র।

গোত্র কি?

গোত্র শব্দটির অর্থ "বংশ বা গোষ্ঠী"। গোত্র মানে একই পিতার বংশধরদের দ্বারা গঠিত বংশ পরম্পরা। তবে, গোত্র দ্বারা কখনও কখনও অঞ্চল বা বিশেষ প্রতীক বোঝায়। বৈদিক শাস্ত্র অনুসারে, পুরুষজাতি ঐতিহ্যগতভাবে একটি বংশের রক্ত বহন করে। সুতরাং একটি বংশের রক্তের ধারক ও বাহক হল পুরুষ। সত্যযুগের শুরুতে ব্রহ্মার মানস সন্তানদের মধ্যে অন্যতম ঋষিগণ, সনাতন ধর্মের বংশ রক্ষার ধারায় ছিলেন। পরবর্তীকালে অন্যান্য ঋষিদের বংশধারাও পরিলক্ষিত হয়।

এই এক একজন ঋষির বংশ পরম্পরা তাদের নামে এক একটি গোত্র হিসেবে পরিচিত লাভ করে। সেই হিসেবে একই গোত্রের বংশীয়গণ পরস্পর ভাই-বোন। এমনকি একই বংশের স্বজনেরা জীবিকা নির্বাহের জন্য, সাধন-ভজন, পরমেশ্বর ভগবানের বাণী প্রচারের জন্য ছড়িয়ে ছিটিয়ে পড়লে গোত্র নামের গুরুত্ব প্রকাশ পায়। যেমন: কাশ্যপ মুনির বংশধরেরা নিজেদেরকে "কাশ্যপ গোত্রস্য" বা কাশ্যপ মুনির বংশ হিসেবে পরিচয় দিয়ে থাকেন। এভাবেই পর্যায়ক্রমে আরও গোত্রের নাম পাওয়া যায়।

গোত্র কয় প্রকার:

প্রথমে চারটি গোত্র (অঙ্গীর, কাশ্যপ, বশিষ্ট ও ভৃগু) দিয়ে শুরু হয়। পরবরাতীতে বর্ণ ও সমাজ বাড়ায় গোত্র সংখ্যা বেড়ে হলো আটটি (অত্রি, জামদগ্ন্য, বিশ্বামিত্র ও অগস্ত্য)।

সনাতন ধর্মে বিশিষ্ট/সাধারণ যেসব গোত্র দেখা যায় তা হল কাশ্যপ গোত্র, বশিষ্ট গোত্র, ভর্দ্বাজ গোত্র, বৃহস্পতি গোত্র, জাম্দগ্ন্য গোত্র, বিশ্বামিত্র গোত্র, শিব গোত্র, ভার্গব গোত্র, মৌদ্গল্য গোত্র, শান্ডিল্য গোত্র, ধন্ন্বন্তরী গোত্র, আলম্ব্যয়ন গোত্র, গৌতম গোত্র, সাবর্ণ গোত্র, পরাশর গোত্র, রাম গোত্র, ইত্যাদি।

গোত্র তালিকা:

নিচে সনাতন ধর্মে প্রচলিত গোত্রের নামসমূহের তালিকা নিচে দেওয়া হল;
  1. কংসারি
  2. অত্রি গোত্র
  3. অগস্ত্য গোত্র
  4. আত্রেয় গোত্র
  5. আলম্যান/আলম্ব্যয়ন গোত্র
  6. কাশ্যপ গোত্র
  7. বশিষ্ট গোত্র
  8. মৌদগল্য গোত্র
  9. বিশ্বামিত্র গোত্র
  10. ভরদ্বাজ গোত্র
  11. শুনক গোত্র
  12. বৃহস্পতি গোত্র
  13. জামদগ্ন্য গোত্র
  14. কাণ্ব গোত্র
  15. বিষ্ণু গোত্র
  16. শিব গোত্র
  17. ভার্গব গোত্র
  18. ব্যাসঋষি গোত্র
  19. শান্ডিল্য গোত্র
  20. ধনন্বন্তরি গোত্র
  21. চন্দ্রমহর্ষি গোত্র
  22. পরাশর গোত্র
  23. সাবর্ণ গোত্র
  24. গৌতম গোত্র
  25. কাত্যায়নী গোত্র
  26. ঘৃতকৌশিক গোত্র
  27. চান্দ্রায়ণ গোত্র
  28. বৃদ্ধি গোত্র
  29. বাঘ্রঋষি গোত্র
  30. নাগঋষি গোত্র
  31. নাগেশ্বর গোত্র
  32. বাতস্য গোত্র
  33. হোবি ঋষি গোত্র
  34. কৌন্ডল্য গোত্র
  35. গর্গ গোত্র
  36. শক্তি গোত্র
  37. অত্রাশী গোত্র
  38. কুশিক গোত্র
  39. জাতুকর্ণ গোত্র
  40. আঙ্গিরস গোত্র
  41. অলাদীশ গোত্র
  42. কৃষ্ণাত্রেয় গোত্র
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url