কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য কে ছিলেন?

প্রশ্ন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য কে ছিলেন?
উত্তর: কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন "স্যার উইলিয়াম কোলভিল"।

২৪ই জানুয়ারি ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপচার্য হিসেবে যোগদান করেন স্যার জেমস উইলিয়াম কোলভিল। তিনি ২৪ জানুয়ারী ১৮৫৭ সাল থেকে ২৪ জানুয়ারী ১৮৫৯ সাল পর্যন্ত দুই বছর দায়িত্ব পালন করেছেন। স্যার জেমস উইলিয়াম কোলভিল ১২ জানুয়ারী ১৮১০ সালে ব্রিটেনে জন্ম গ্রহণ করেন। তিনি একজন আইনজ্ঞ ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন। ৬ই ডিসেম্বর ১৮৮০ সালে (৭০ বছর বয়সে) লন্ডনে মৃত্যুবরন করেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য ছিলেন গৌড়দাস বন্দ্যোপাধ্যায়।
কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য ছিলেন "গভর্নর জেনারেল লর্ড ক্যানিং"।
কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হচ্ছেন আশিস চট্টোপাধ্যায়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ১ম ভারতীয় উপাচার্য হিসাবে গণ্য করা হয় গৌড়দাস বন্দ্যোপাধ্যায়কে। তিনি ১ম জানুয়ারি ১৮৯০ থেকে ৩১শে ডিসেম্বর ১৮৯২ পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।

স্যার উইলিয়াম কোলভিল এর জীবণী:

জন্ম: ১২ই জানুয়ারি, ১৮১০
মৃত্যু: ৬ই ডিসেম্বর, ১৮৮০
স্ত্রীর নাম: ফ্রান্সেস ইলিনর গ্রান্ট

শিক্ষা এবং কর্মজীবণ: তিনি ক্যামব্রিজের ইটন কলেজ এবং ট্রিনিটি কলেজ থেকে শিক্ষা গ্রহণ করেন এবং ১৮৩৪ সালে
এমএ পাশ করেন। এরপর ব্যারিস্টার হওয়ার জন্য উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং ১৮৩৫ সালে কর্মজীবণ শুরু করেন।
১৮৪৫ সালে তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির অ্যাডভোকেট জেনারেল নিযুক্ত হন। এর আগে তিনি লিংকনস ইনে দশ বছর আইন পেশায় অনুশীলন করেছিলেন। এরপর তিনি কলকাতায় আসেন এবং ১৮৪৮ সালে বাংলার সুপ্রিম কোর্টের পুইসনে বিচারক এবং ১৮৫৫ সালে বাংলার প্রধান বিচারপতি নিযুক্ত হন। ১৮৫৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর পদে যোগদান করেন। তিনি নাইট উপাধি লাভ করেন ১৮৪৮ সালে।

১৮৫৯ সালে তিনি অবসর গ্রহণ করে ইংল্যান্ডে ফিরে আসেন এবং তাকে একজন প্রিভি কাউন্সিলর করা হয়। প্রাথমিকভাবে কাউন্সিল অফ ইন্ডিয়া আপিলের বিচার বিভাগীয় কমিটির একজন মূল্যায়নকারী হিসাবে এবং শেষ পর্যন্ত প্রিভি কাউন্সিলের বিচার বিভাগীয় কমিটির পূর্ণ সদস্য হিসাবে। তিনি রেলওয়ের উপর ফেডারেল এখতিয়ার নিয়ে কানাডার দুটি সাংবিধানিক মামলায় বিচারিক কমিটির সিদ্ধান্ত দিয়েছেন: ডাও বনাম ব্ল্যাক (১৮৭৫), এবং বোরগোইন বনাম লা কোম্পানি ডু চেমিন দে ফের দে মন্ট্রিল, অটোয়া ও অক্সিডেন্টাল এবং রস (১৮৮০)

পরিবার: ১৮৫৭ সালে তিনি নিম্ন বাংলার লেফটেন্যান্ট-গভর্নর রোথিমুর্কাসের স্যার জন পিটার গ্রান্ট, কে.সি.বি., জি.সি.এম.জি.-এর কন্যা ফ্রান্সেস এলিনরকে বিয়ে করেন। তাদের একটি পুত্র সন্তান হয় ১৮৫৯ সালে তবে মাত্র ১৬ বছর বয়সে ১৮৭৬ সালে মারা যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url