রামকৃষ্ণ মিশন কে কবে কেন প্রতিষ্ঠা করেন?

Ramakrishna Mission

রামকৃষ্ণ মিশন কে কবে কেন প্রতিষ্ঠা করেন?

১ মে ১৮৯৭ খ্রিষ্টাব্দে স্বামী বিবেকানন্দ কলকাতায় ধর্মীয় প্রচারের জন্য "রামকৃষ্ণ মঠ" সংস্থা এবং সামাজিক কাজের জন্য "রামকৃষ্ণ মিশন" সংস্থা প্রতিষ্ঠা করেন। এটি ছিল সাংস্কৃতিক, শিক্ষাগত, চিকিৎসা ও দাতব্য কাজের মাধ্যমে মানুষকে সাহায্য করার জন্য একটি সামাজিক-ধর্মীয় আন্দোলনের সূচনা। কর্ম যোগ হল রামকৃষ্ণ মিশনের আদর্শের ভিত্তি। "স্বামী বিবেকানন্দ" দ্বারা দুটি মঠ প্রতিষ্ঠিত হয়েছিল, একটি কলকাতার কাছে বেলুড়ের মঠ যা রামকৃষ্ণ মঠ ও মিশনের সদর দফতরে পরিণত হয়েছিল এবং অন্যটি হিমালয়ের মায়াবতীর কাছে অদ্বৈত আশ্রম নামে পরিচিত।

রামকৃষ্ণ মিশন হল একটি হিন্দু ধর্মীয় ও আধ্যাত্মিক সংগঠন যা রামকৃষ্ণ আন্দোলন বা বেদান্ত আন্দোলন নামে পরিচিত একটি বিশ্বব্যাপী আধ্যাত্মিক আন্দোলনের মূল গঠন করে। মিশনটির নামকরণ করা হয়েছে একজন ভারতীয় আধ্যাত্মিক গুরু, রামকৃষ্ণ পরমহংসের নামে এবং ১লা মে ১৮৯৭ সালে রামকৃষ্ণের প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়েছিল। যোগিক আদর্শ - ভক্তি, জ্ঞান, রাজযোগ এবং কর্ম। ধর্মীয় ও আধ্যাত্মিক শিক্ষা ছাড়াও, সংগঠনটি ভারতে এবং বিদেশে শিক্ষামূলক এবং পরোপকারী কাজ করেন। মিশন কর্ম যোগের নীতিতে কাজ করে, ঈশ্বরের প্রতি ভক্তি সহ নিঃস্বার্থ কাজের উৎসাহিত করে। রামকৃষ্ণ মিশনের বিশ্বজুড়ে কেন্দ্র রয়েছে এবং অনেক গুরুত্বপূর্ণ হিন্দু গ্রন্থ প্রকাশ করে যা সন্ন্যাসী সংগঠনের সাথে যুক্ত। বিবেকানন্দ তাঁর গুরু রামকৃষ্ণের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন, যিনি বিশ্বজনীনতায়ও বিশ্বাস করতেন।

রামকৃষ্ণ মিশন পুরস্কার সমূহ:
  • ভগবান মহাবীর ফাউন্ডেশন পুরস্কার (১৯৯৬)।
  • ডাঃ আম্বেদকর জাতীয় পুরস্কার (১৯৯৬)।
  • ডাঃ ভাওয়ার সিং পোর্টে ট্রাইবাল সার্ভিস অ্যাওয়ার্ড (২৯৯৭-৯৮)।
  • ১৯৯৮ সালে মিশনটি ভারত সরকার কর্তৃক মর্যাদাপূর্ণ গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হয়।
  • শহীদ বীর নারায়ণ সিং পুরস্কার (২০০১)।
  • পণ্ডিত রবিশঙ্কর শুক্লা পুরস্কার (২০০২)।
  • জাতীয় সাম্প্রদায়িক সম্প্রীতি পুরস্কার (২০০৫)।
  • সহনশীলতা ও অহিংসার প্রচারের জন্য ২০০২ সালে ইউনেস্কো মদনজিৎ সিং পুরস্কারে রামকৃষ্ণ মিশনকে সম্মানজনক উল্লেখের জন্য নির্বাচিত করা হয়েছিল।
  • রামকৃষ্ণ মিশন আশ্রম নারায়ণপুর, ছত্তিসগড় জাতীয় সংহতি প্রচার ও সংরক্ষণে তাদের পরিষেবার জন্য সঙ্গীতশিল্পী এ আর রেহমানের সাথে জাতীয় সংহতি ২০০৯-এর জন্য ২৫ তম ইন্দিরা গান্ধী পুরস্কারের জন্য যৌথভাবে নির্বাচিত হয়েছিল।

রামকৃষ্ণ মিশন

ঠিকানা: বেলুড় মঠ, হাওড়া, পশ্চিমবঙ্গ, ভারত
ফোন: +৯১-৩৩-২৬৫৪-৫৭০০/ ৫৭০১
ইমেইল: [email protected]
অফিসের সময়: সকাল ৬:৩০ থেকে ১১:৩০ এবং বিকাল: ৪টা থেকে রাত ৯টা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url