সিস্ট থাকলে কি বাচ্চা নেওয়া যায়? নিলে কি হয়?

ওভারি সিস্ট কি?

সাধারণত, ডিম্বাশয়ে পানিপূর্ণ থলেকে ওভারিয়ান সিস্ট বলা হয়। ওভারি থেকে ডিম না ফুটলে কিংবা ডিম ফোটার পরও ফলিকলগুলো চুপসে না গেলে সিস্ট সৃষ্টি হতে পারে। পেলভিক এলাকায় সংক্রমণ, হরমোনের সমস্যা এবং গর্ভাবস্থার জটিলতার কারণে এই ধরণের সিস্ট হয়ে থাকে।

এটি সাধারণত তেমন কোনো সমস্যা হয় না। পলিসিস্টিক সিস্ট ওভারিতে যে ছোট ছোট ফলিকল থাকে সেগুলো পূর্ণাঙ্গ না হলে পলিসিস্টিক সিস্ট হয়। এক্ষেত্রে রোগি অবিবাহিত হলে সমস্যা হতে পারে। অল্পবয়সী মেয়েদের অনিয়মিত মাসিক হয়। বিবাহিত মহিলাদের অনিয়মিত মাসিক ও বন্ধ্যাত্ব হতে পারে।

সিস্ট কি টিউমার:

সিস্ট মানেই টিউমর কিন্তু টিউমর মানেই ক্যানসার নয়।
সিস্ট হল ১টি থলি যা বাতাস, তরল বা অন্যান্য উপাদান দিয়ে পূর্ণ হতে পারে। অঙ্গ, হাড় এবং নরম টিস্যু সহ শরীরের যে কোনও জায়গায় সিস্ট হতে পারে। টিউমার হল টিস্যুর অস্বাভাবিক ভর কিংবা ফুলে যাওয়া। সিস্টের মতো, টিউমারও শরীরের যে কোনও জায়গায় হতে পারে। সিস্ট বা টিউমার ম্যালিগন্যান্ট বা সৌম্য হতে পারে তা নির্ধারণ করার জন্য সর্বোত্তম পরীক্ষা হল একটি বায়োপসি। তবে, সিস্ট ৯০ শতাংশ ক্ষেত্রেই ক্যানসারহীন হয়ে থাকে।

সিস্ট এর লক্ষণ:
  • অনিয়মিত ঋতুস্রাব
  • মাসিকের সময় প্রচণ্ড ব্যথা
  • তলপেট ফুলে যাওয়া
  • বেদনাদায়ক প্রস্রাব
  • বমিভাব বা বমি হওয়া
  • সিস্ট ইনফেকশন
  • হঠাৎ ওজন বৃদ্ধি পাওয়া (তবে, ক্যান্সার দেখা দিলে ওজন কমে যাবে)
  • ডায়রিয়া অথবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

এছাড়াও সিস্ট হলে যে সমস্যা হয়, বুকজ্বালা করে, পেট ফাঁপা, পিঠে চাপ ও ব্যথা অনুভব হয় এবং কেউ কেউ থাই ব্যথা অনুভব করেন।

সিস্ট থাকলে কি বাচ্চা নেওয়া যায়?

সিস্ট থাকলে বাচ্চা নেওয়া যায়, এক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। ওভারিয়ান সিস্ট ডিম্বস্ফোটনের সমস্যা সৃষ্টি করে। ফলে, গর্ভধারণ কঠিন হয়ে পড়ে। কিন্তু তারও চিকিৎসা আছে তাই আবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করবেন।

গর্ভাবস্থায় সিস্ট হলে সিস্টটি যদি পাক খেয়ে ঘুরে না যায়, তাহলে সিস্টকে কিছুই করা হয় না। গর্ভাবস্থার ১৪-২০ সপ্তাহের মধ্যে সিস্ট সার্জারি করা যেতে পারে। তবে, ১৪ সপ্তাহের আগে বা ২০-২৪ সপ্তাহের পরে সার্জারি করা যাবে না। পাঁচ সেন্টিমিটারের নিচে সিস্টের অপসারণের প্রয়োজন নেই। এর চেয়ে বড় সিস্টগুলি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়।

সিস্ট হলে কি বাচ্চা হয় না:
সিস্ট এর সাথে বাচ্চা হওয়ার বা না হওয়ার কোন সম্পর্ক নেয়।


Next Post


Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous January 14, 2024 at 6:44 PM

    Good news

Add Comment
comment url