ভারতের নাম ইন্ডিয়া কেন?

ভারতের নাম ইন্ডিয়া কেন
ভারতের নাম ইন্ডিয়া কেন?
ইন্ডিয়া হল ভারতের ইংরেজি নাম, হেরোডোটাসের সময় থেকে (খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দী) গ্রীক শব্দ Ινδοί থেকে উদ্ভূত হয়ে ল্যাটিন, ফার্সি ভাষার মাধ্যমে বিবর্তিত হয়েছে। প্রাচীন গ্রীকরা ভারতীয়দের "ইন্দোই"(Ινδοί) বা "ইন্দাস/ইন্দুজ" নামে ডাকত, যার অর্থ সিন্ধু নদের অববাহিকার বাসিন্দা বা অধিবাসী। এটা বিশ্বাস করা হয় যে, কালের বিবর্তনে ‘ইন্দুজ’ নামটি থেকে ‘ইন্ডিয়া’ নামটি এসেছে, আর এভাবেই ভারতের নাম ইন্ডিয়া হয়েছে।

ইন্দুজ বা ইন্ডিয়া বলতে সিন্ধু নদীর তীরবর্তী ও এর পেছনের এলাকাকে বুঝানো হত। হিন্দু/সিন্ধু নদের অববাহিকায় বাসিন্দাদের হিন্দু বলা হত। মানে, হিন্দু বলতে কোন ধর্মের অনুসারীকে বুঝাত না। সমগ্র ভারত বাসিকে হিন্দু বলা হত। বর্তমানে ভারতের সরকারি নাম "রিপাবলিক অফ ইন্ডিয়া"।

অন্যদিকে ভরত মূলত "অগ্নি দেবতার" একটি নাম। মহাভারতে ভারতবর্ষের রাজ্যকে ভারতবর্ষ বলা হয়। ভগবৎ পুরাণে বলা হয়েছে যে ভারত শব্দটি জাত ভারত নাম থেকে এসেছে।

ভারত নামের উৎপত্তি হয়েছে: পৌরাণিক যুগের সাগর রাজবংশের পুত্র রাজা ভরতের নামানুসারে। দেশ বিভাগের পর উপমহাদেশ বিভক্ত হলে ভারতবর্ষ থেকে পরিবর্তন করে ভারত নাম করা হয়।

ভারত নামটি এসেছে মহাভারত থেকে। হিন্দু রাজা ভরতের নামানুসারে মহাভারতের নামকরণ করা হয়েছে। মহাভারত মানে মহান ভারত এখানে, রাজা ভরতকে মহারাজা বলা হয়েছে। হিন্দু মহাকাব্য মহাভারত এবং দেশ ভারত তার নামে নামকরণ করা হয়েছে।
ভারতের মানচিত্র
চিত্র: ভারতের মানচিত্র
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url