যাত্রাবাড়ি - Jatrabari | জানা অজানা নানান তথ্য

যাত্রাবাড়ি

ঢাকা যাত্রাবাড়ী - Dhaka Jatrabari

বাংলাদেশের রাজধানী ঢাকার একটি থানার নাম হলো যাত্রাবাড়ি, এটি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত।

১৯৫০ সালে, যাত্রাবাড়ি (Jatrabari) একটি জনশূন্য গ্রাম ছিল। যাত্রাবাড়ী এলাকা এক সময় ব্রাহ্মণচিরণ মৌজার অন্তর্গত ছিল। যাত্রাবাড়ীসহ বিশাল এলাকা ব্রাহ্মণচিরণ নামে পরিচিত ছিল। ব্রাহ্মণচিরণ এলাকার একটি বাড়িতে একটি যাত্রা মণ্ডপ ছিল। তখন এখানের একমাত্র বিনোদনের উৎস ছিল যাত্রাপালা, যে কারনে ঘন ঘন যাত্রাপালা হতো। আর যাত্রাপালার প্রতি মানুষের আগ্রহও ছিল অনেক বেশি। যে বাড়িতে যাত্রামণ্ডপ ছিল তাকে যাত্রাবাড়ী বলে। সেখান থেকেই এলাকাটি যাত্রাবাড়ী নামে পরিচিতি পায়।

ঢাকা শহরের ঠিক পাশেই ছিল যাত্রাবাড়ী। পাকিস্তান আমলেও যাত্রাবাড়ী (Jatrabari Dhaka) ছিল নিরিবিলি গ্রাম। কিন্তু পরিবেশটা ছিল গ্রামের মতো। ওই এলাকায় ফুলকপি, বাঁধাকপি ও অন্যান্য তরি-তরকারি প্রচুর ফলতো। কিন্তু যাত্রাবাড়ীর বর্তমান চিত্র সম্পূর্ণ ভিন্ন।
সময়ের সাথে সাথে পাল্টে গেছে যাত্রাবাড়ী এলাকার পরিস্থিতি। এখন যাত্রাবাড়ী এলাকাটি উত্তর ও দক্ষিণ যাত্রাবাড়ী নামে দু-ভাগে পরিচিত।

যাত্রাবাড়ী থানা - Jatrabari Thana:

যাত্রাবাড়ী থানা বাংলাদেশের মধ্যাঞ্চল ঢাকার মেগাসিটির একটি মেট্রোপলিটন থানা। এটি তার ও ইস্পাতের তৈরি আসবাব শিল্পের জন্য পরিচিত। যাত্রাবাড়ী থানা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৮৪, ৮৫, ৮৬, ৮৭ নং ওয়ার্ড এবং মাতুয়াইল এর অংশ নিয়ে গঠিত। যাত্রাবাড়ী থানার ১৭টি মৌজা ও মহল্লা রয়েছে।

(ঢাকা মেট্রোপলিটন; পোস্টাল কোড: ১২০৪) এলাকা ১৩.১৯ বর্গ কিলোমিটার (৫.০৯ বর্গ মাইল), ঢাকার শুরুতে ২৩°৪২' এবং ২৩°৪৩' উত্তর অক্ষাংশ এবং ৯০°২০' এবং ৯০°২২' ই দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত -চট্টগ্রাম মহাসড়ক। উত্তরে ডেমরা থানা ও সবুজবাগ, দক্ষিণে শ্যামপুর থানা ও কদমতলী, পূর্বে ডেমরা থানা, পশ্চিমে সূত্রাপুর থানা ও গেন্ডারিয়া।

যাত্রাবাড়ী থানায়, যাত্রাবাড়ী আইডিয়াল উচ্চ বিদ্যালয়, সিটি কর্পোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং দনিয়া কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বিখ্যাত। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা, মাতুয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়, মাতুয়াইল বালিকা উচ্চ বিদ্যালয়, মাতুয়াইল আদর্শ উচ্চ বিদ্যালয়, মাতুয়াইল লতিফ ভিউয়া কলেজ, বর্ণমালা উচ্চ বিদ্যালয়, নোবারুন স্কুল অ্যান্ড কলেজ এবং আবদুল্লাহ মোল্লা উচ্চ বিদ্যালয়। এছাড়াও জামিয়া মুহাম্মদিয়া আরাবিয়া রয়েছে, যা উত্তর যাত্রাবাড়ীতে অবস্থিত এবং এটি দেশের অন্যতম বৃহত্তম আহলে হাদিস মাদ্রাসা।

যাত্রাবাড়ী থানায় অসংখ্য মসজিদ রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য বাবর মসজিদ, ধলপুর জাকারীন জামে মসজিদ, বায়তুল আমান, ধলপুর নারিকেল বাগান জামে মসজিদ।

যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস - Jatrabari Passport Office:

রাজধানী ঢাকার যাত্রাবাড়ির আঞ্চলিক পাসপোর্ট অফিস কেরানীগঞ্জে। ঢাকা-মাওয়া সংযোগ সড়কের পাশে দক্ষিণ কেরানীগঞ্জের ঝিলমিল আবাসিক প্রকল্পের মনোরম পরিবেশে অবস্থিত এই কার্যালয়টি। প্রাথমিক পর্যায়ে কিছু সমস্যা দেখা দিলেও বিভিন্ন এলাকা থেকে এ অফিসে আসা পাসপোর্ট প্রত্যাশীদের অফিসের কার্যক্রম নিয়ে কোনো অভিযোগ নেই।

আগারগাঁও পাসপোর্ট অফিসের ওপর চাপ কমাতে ২০১০ সালে রাজধানীর যাত্রাবাড়ী থানায় একটি ভাড়া বাসায় আঞ্চলিক পাসপোর্ট অফিস খোলা হয়েছিল এবং ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর পর্যন্ত সেখানে কার্যক্রম চলে। কিন্তু সেখানের পরিবেশে সময়মতো পাসপোর্ট প্রার্থীদের সেবা দিতে পারছিলেন না। বৃষ্টি হলে অফিসের সামনের রাস্তা হাঁটু পানিতে তলিয়ে যেত। প্রতিদিন অফিসে আসা-যাওয়ার চরম দুর্ভোগ পোহাতে হয়েছে অফিস কর্মীদের পাশাপাশি পাসপোর্ট প্রত্যাশীদের। এসব সমস্যা এড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক কেরানীগঞ্জের ঝিলমিল আবাসিক প্রকল্পে মনোরম পরিবেশে ঢাকা-মাওয়া সংযোগ সড়কের পাশে নতুন ছয়তলা ভবন নির্মাণ করা হয়। যার ৩য় তলায় পাসপোর্ট প্রত্যাশীদের আবেদনপত্র জমা দেওয়ার পর তাদের ছবি তোলাসহ যাবতীয় কাজ করা হয় এবং পঞ্চম তলায় প্রশাসনিক কাজ হয়।

এই অফিসে ২৫ জন কর্মচারী রয়েছে। এদের মধ্যে ১৪ জন পাসপোর্ট বিভাগের, ৬ জন আউটসোর্সিং এবং ৪ জন নিরাপত্তাকর্মী আনসার বাহিনীর সদস্য। এছাড়াও ফাকা জায়গায় কার্যালয় স্থাপন হওয়ায় সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ৬ জন পুলিশ সদস্য। এই পাসপোর্ট অফিসে দোহার, কদমাতলী, নবাবগঞ্জ, দক্ষিণ কেরানীগঞ্জ, যাত্রাবাড়ী, শ্যামপুর, ডেমরা, সবুজবাগ, খিলগাঁও, শাজাহানপুর,  কোতোয়ালি, ওয়ারী এবং সূত্রাপুর সহ ১৩টি থানার লোকজন পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

এই পাসপোর্ট অফিসের সহঃ পরিচালক মোঃ মাকসুদুর রহমান জানান, আমরা আমাদের নিজস্ব ভবনে পাসপোর্ট প্রত্যাশীদের সেবা দ্রুত গতিতে দিয়ে যাচ্ছি। হাতে লেখা ফরম ও অনলাইন ফরম গ্রহণ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। সার্ভারের ত্রুটির কারণে, কাজ করতে কিছুটা সমস্যা হচ্ছে। তবে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ থাকলে পাসপোর্ট প্রার্থীদের আরও দ্রুত সেবা নিশ্চিত করা যাবে। প্রশাসনিক কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম জানান, অফিসটি সম্পূর্ণ দালালমুক্ত পরিবেশে পাসপোর্ট প্রত্যাশীদের দ্রুত সেবা দিতে সক্ষম। এখানে কাউকে হয়রানি করা হবে না।

যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস কোথায় অবস্থিত - Jatrabari Passport Office Location:
যাত্রাবাড়ির আঞ্চলিক পাসপোর্ট অফিস কেরানীগঞ্জে। ঢাকা-মাওয়া সংযোগ সড়কের পাশে দক্ষিণ কেরানীগঞ্জের ঝিলমিল আবাসিক প্রকল্পের মনোরম পরিবেশে অবস্থিত যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস।

যাত্রাবাড়ী পাসপোর্ট অফিসের যোগাযোগ নম্বর - Jatrabari Passport Office Contact Number:
০১৭৩৩-৩৯৩৩২৭
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url