স্টার কাবাব - Star Kabab

Star Kabab

স্টার কাবাব - Star kabab:

বাংলাদেশের রাজধানী শহর ঢাকায় ঐতিহ্যবাহী স্টার কাবাব অবস্থিত। বর্তমানে স্টার কাবাবের ১১টি শাখা রয়েছে ঢাকায়। এর শাখাসমূহ; ঠাঠারি বাজার (প্রথম শাখা), ওয়ারি, কাওরান বাজার, গুলশান, ফার্মগেট, বঙ্গবাজার, ধানমন্ডি-২, শত মসজিদ রোড, ধানমন্ডি, বনানী, নিউ এলিফ্যান্ট রোড ও জনসন রোড (সর্বশেষ শাখা)। ২০১৫ সালে স্টার কাবাব (star kabab) "দ্য ডেইলি স্টার" -এর ফুডিজ চয়েস অ্যাওয়ার্ডে সেরা বাংলাদেশী রেস্তোরাঁর পুরস্কার পেয়েছিল।

রাজধানীর বিভিন্ন এলাকায় ডানা মেলেছে। মন কেড়েছে ভোজনরসিকদের সততা ও নিষ্ঠার সাথে খাবার মান ধরে রেখেছে। প্রতিষ্ঠানটি খাদ্যের মানের জন্য একটি উচ্চ খ্যাতি বজায় রাখে। সাধারণ মানুষের মধ্যে স্টার কাবাবের অবস্থান এখনও শীর্ষে।

স্টার কাবাব হোটেল এবং রেস্তোরাঁ দেশ স্বাধীন হওয়ার আগেই পুরান ঢাকার ছোট্ট একটি গলিতে যাত্রা শুরু করে। আজ সারা দেশ জুরে তার নাম-যশ-খ্যাতি রয়েছে।

স্টার কাবাব এন্ড রেস্টুরেন্ট - Star Kabab Restaurant:

আজ থেকে প্রায় ৫৩ বছর আগে, মীর মমতাজ উদ্দিন ১০০০ বর্গফুট জায়গা জুরে স্টার কাবাব এন্ড রেস্টুরেন্ট (star kabab restaurant) চালু করেছিলেন। স্টার কাবাব ১৯৬৫ সালে পুরান ঢাকার ঠাটারিবাজারের বিসিসি রোডে যাত্রা শুরু করে এবং ডানা মেলে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায়। অভিজাত শ্রেণীকে টার্গেট করে রেস্টুরেন্ট যাত্রা শুরু করলেও মানবসেবার বিষয়টি ভোলেননি।

স্টার হোটেল এন্ড কাবাব রেস্টুরেন্টে সাধারণত সমাজের উচ্চবিত্তরা আসতেন। সময়ের সাথে সাথে ক্রেতার সংখ্যাও বাড়তে থাকে। যেখানে লাঞ্চ বা ডিনারে খরচ করতে হয় ১৪০ টাকা থেকে ৩০০ টাকা বা তারও বেশি। কিন্তু এই স্টার কাবাব এন্ড রেস্টুরেন্টে (star hotel and kabab) পেটপুরে স্বল্পমূল্যে মানুষের খাদ্য পরিষেবা রয়েছে। স্টার কাবাব মাত্র ৩৫ টাকায় "স্টাফ ফুড" নামে সুবিধাবঞ্চিতদের খাবার বিতরণ করে। সরেজমিনে দেখা যায়, স্টারের প্রতিটি শাখায় লাঞ্চ ও ডিনারের জন্য "স্টাফ মিল" রয়েছে। ইদানীং শুধু নিম্নবিত্ত মানুষই নয় মধ্যম আয়ের মানুষও এই "স্টাফ ফুড" খান। হোটেল কর্মকর্তারা জানান, ১৯৮২ সাল থেকে স্টার হোটেলটি "স্টাফ ফুড" পরিচালনা করে আসছে। দিনমজুরদের কথা চিন্তা করে (মীর মমতাজ উদ্দিন) "স্টাফ ফুড" চালু করেন। প্রথমে সকালের নাস্তা দিয়ে শুরু করেন। তারপর থেকে এখন পর্যন্ত মাত্র ৩৫ টাকায় নিয়মিত লাঞ্চ ও ডিনার দেওয়া হয়।

যেখানে গ্রাহকরা সেই টাকার মধ্যে যত খুশি ডাল-ভাত খেতে পারেন। সাথে ভাজি, ডিম, মাছ বা গিলা ও কলিজার যেকোনো একটি আইটেমের সাথে পরিবেশন করা হয়। এই সুবিধা সকল শাখায় পাওয়া যায়। রেস্তোরাঁয় এসে "স্টাফ ফুড" বললে এই খাবার পাবেন দৈনিক মজুরি বা স্বল্প আয়ের গ্রাহকরা। কিন্তু এর জন্য তাদের ৩৫ টাকা দিতে হবে এবং একটি টোকেন সংগ্রহ করতে হবে। এই টোকেন দেখিয়ে তাদের খাবার দেওয়া হয়। এই খাবারের জন্য তাদের প্রয়োজন অনুযায়ী ভাত ও ডালের সাথে এক বাটি তরকারি (ডিম/মাছ/গিলা-লিভার) দেওয়া হয়। প্রতিদিন "স্টাফ মিল" পাবেন দুপুর ১:৩০ টা - ৪ টা পর্যন্ত এবং রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত ।

স্টার কাবাব হোটেলে প্রথমে রোস্টার চিকেন ছিল, ১৯৭১ সালের পর থেকে হোটেলে নবাবি খাবার "কাচ্চি বিরানী" চালু হয়। এই বিরানি এখনও জনপ্রিয়। ২০১৫ সালে মীর মমতাজ উদ্দিনের মৃত্যুর পর তার ছেলে আখতার উদ্দিন দুলাল ব্যবসার দায়িত্ব গ্রহন করেন।

স্টার কাবাব মেনু - star kabab menu:

বিফ শেক কাবাব
মটন বোটটি কাবাব
চিকেন বোটটি কাবাব
চিকেন টিক্কা (লোকাল)
গ্রিল চিকেন টিক্কা (ফার্ম)
চিকেন রেশমি কাবাব
চিকেন কাশ্মীরি কাবাব
মটন খিরি কাবাব
মটন ঘুরদা কাবাব
রূপচাঁদা ফিশ কাবাব
চিকেন তাওয়া ঝাল ফ্রাই
মটন তাওয়া ঝাল ফ্রাই
মাটন গুরদা তাওয়া ঝাল ফ্রাই
মাটন ব্রেন মসলা
বীফ রোল
মটন রোল
চিকেন রোল
চিকেন রেশমি রোল
চিকেন কাশ্মীরি রোল
স্পেশাল পারাটা
স্পেশাল নান
গার্লিক নান

স্টার কাবাব ব্রাঞ্চেস - star kabab branches:

স্টার কাবাব ধানমন্ডি শতমশজিদ রোড
৭৫৪, শতমশজিদ রোড,
ধানমন্ডি (পিজ্জা হাট ধানমনির একই ভবন)
যোগাযোগ: ৮১৪২২০১

স্টার কাবাব ধানমন্ডি
স্টার কমপ্লেক্স
২২ বীর উত্তম এম এ রব রোড, রোড 2, ধানমন্ডি
যোগাযোগ: ৯৬৭৬৮৪৭, ৯৬৬৪৯৭৭

স্টার কাবাব ওয়ারী
হোটেল সুপার লি
১৭/১৮ জয় কালী মন্দির রোড, রাঙ্কিন স্ট্রীট, ওয়ারী
যোগাযোগ: ৭১২১৫৩৫

স্টার কাবাব কারওয়ান বাজার
হোটেল সুপার স্টার এবং রেস্টুরেন্ট
৪৪/এ, ৪৭ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার
যোগাযোগ: ৮১২৫৩৩১

স্টার কাবাব গুলিস্তান
রাজধানী হোটেল অ্যান্ড রেস্তোরাঁ
৭বি বি এভিনিউ, গুলিস্তান, ঢাকা (বঙ্গবন্ধু স্টেডিয়ামের কাছে)
যোগাযোগ: ৯৫৭১৪৭০

স্টার কাবাব ফার্মগেট
নিউ স্টার হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট ৯৬ গ্রীনরোড, ফার্মগেট
যোগাযোগ: ৯১২৮৫৭৬

স্টার কাবাব বনানী
ঠিকানা: বাড়ি ১৫, রোড ১৭,
ব্লক সি, বনানী
যোগাযোগ: ৯৮৯২৩৩৩

স্টার কাবাব এলিফ্যান্ট রোড
স্টার প্যালেস
৬-৬৭ এলিফ্যান্ট রোড, ঢাকা
যোগাযোগ: ৯৬৬৭৭৯৩

স্টার কাবাব আগমশীলনে
১ তারকা হোটেল ৫ রেস্তোরাঁ
৫৪/৫৫ কাজী আলাউদ্দিন রোড (বঙ্গবাজারের কাছে)
যোগাযোগ: ৭৩৪১৬৯১

স্টার কাবাব ঠাটারি বাজার
হোটেল স্টার প্রাইভেট লিমিটেড
১০১,১০২ বি.সি.ও রোড, ঠাটারি বাজার
যোগাযোগ: ৭১২৩৮২৩, ৭১১৯৭৮১
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url