ম্যাজিস্ট্রেট এর বেতন কত? (নির্বাহী এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট)

ম্যাজিস্ট্রেট এর বেতন কত

ম্যাজিস্ট্রেট কে?

শুধু মাত্র ম্যাজিস্ট্রেট বলতে কোনো পদ বাংলাদেশে নেই। ফৌজদারি কার্যবিধির ধারা ৪ক(১)(ক) অনুযায়ী বাংলাদেশ সরকারের প্রশাশনিক কর্মকর্তা “ম্যাজিস্ট্রেট” বলতে শুধুমাত্র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে বোঝায়। একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিজেকে ম্যাজিস্ট্রেট হিসেবে পরিচয় দিতে পারবেন। অন্যদিক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজেকে সরাসরি ম্যাজিস্ট্রেট হিসেবে পরিচয় দিতে পারবেন না, এক্ষেত্রে তিনি নিজেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে পরিচয় দিতে পারবেন।

ম্যাজিস্ট্রেট এর বেতন কত বাংলাদেশে?

ম্যাজিস্ট্রেট এর বেতন বা, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর বেতন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস বেতন স্কেল ২০১৬ অনুযায়ী ৩০,৯৩৫-৬৪,৪৩০/- টাকা। একজন ম্যাজিস্ট্রেট বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর নিয়োগকালীন বেসিক বেতন এটা। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর বেতন গ্রেড হবে ৬ষ্ঠ (৩০,৯৩৫ টাকা) এবং বছর ভিত্তিতে বেতন বৃদ্ধির পর্যায়ক্রমিক ধাপসমূহ হবে নিম্নরূপ: ৩০৯৩৫-৩২৪৯০-৩৪১২০-৩৫৮৩০-৩৭৬৩০-৩৯৫২০-৪১৫০০-৪৩৫৮০-৪৫৭৬০-৪৮০৫০-৫০৪৬০-৫২৯৯০-৫৫৬৪০- ৫৮৪৩০-৬১৩৬০-৬৪৪৩০ তৎসহ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস বেতন স্কেল ২০১৬-এ বর্ণিত ও সরকারি সিদ্ধান্ত অনুসারে প্রদত্ত অন্যান্য সুযোগ-সুবিধা এবং ভাতাদি পাবেন।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর সুযোগ সুবিধা:

  • সহকারী জজ থেকে বদলি হিসেবে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে চাকরির সুযোগ রয়েছে।
  • যোগ্যতা এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি পেয়ে সিনিয়র সহকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট  হওয়ার সুযোগ রয়েছে।
  • আইন মন্ত্রণালয়ে ও অন্যান্য মন্ত্রণালয় বা বিভাগের অধীন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে পদ মর্যাদা অনুযায়ী পদায়নের সুযোগ রয়েছে।
  • বাংলাদেশ সুপ্রিম কোর্টে পদায়নের সুযোগ রয়েছে।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর গ্রেড এবং পদক্রম

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৬ষ্ঠ গ্রেডে নিয়োগ পেয়ে থাকেন। পরবর্তীতে পদন্নতি পেয়ে উপর পদে উঠলে উর্ধ্বতন বেতন স্কেল প্রযোজ্য হবে।

পদন্নতি অনুসারে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর পদক্রম নিচে দেয়া হলো:

  1. চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট
  2. অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট
  3. সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট
  4. জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট

নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন কত?

নির্বাহী ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর বেতন ২২,১০০ টাকা (সর্বনিম্ন) (৯ম গ্রেড)। নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন স্কেল স্ব-স্ব পদ এবং গ্রেডের উপর নির্ভর করে। মূলত নির্বাহী ম্যাজিস্ট্রেট পদে কাউকে নিয়োগ দেয়া হয়না। বিসিএস (প্রসাশন) ক্যাডার পদে যারা নিয়োগ পেয়ে থাকেন তাদের যে কাউকে সরকার প্রয়োজন মনে করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব অর্পণ করে থাকেন। এমতাবস্থায়, (প্রসাশন) ক্যাডার পদের যে কেউ নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে পারেন। এক্ষেত্রে পূর্বে যে বেতন স্কেল ছিল সেটই বহাল থাকবে। তবে অতিরিক্ত কার্যভার ভাতা পাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url