পুরস্কার বলতে কি বুঝায়? পুরস্কার বানান (পুরস্কার নাকি পুরষ্কার)

পুরস্কার

পুরস্কার বলতে মূলত ব্যক্তি বা দল পর্যায়ে অসামান্য কর্মক্ষমতা বা কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ প্রাপ্ত একটি পদক বা সম্মানকে বোঝায়।

পুরস্কার সাধারনত একটি ট্রফি, পদক বা মেডেল, বিলাস দ্রব্য, অর্থ, সনদ বা মানপত্র বা সার্টিফিকেট ইত্যাদির সমষ্টি। পদকের বা ট্রফি নিচে ১ম, ২য়, ৩য় স্থান উল্লেখ করাসহ প্রতিযোগিতার সাল, তারিখ, নাম ইত্যাদি লেখা থাকে।

প্রতিযোগিতা পর্যায়ে যে ব্যক্তি বা দল প্রথম হয়, সে ব্যক্তি বা দলকেই পুরস্কার লাভের দাবিদার হিসেবে সবার সামনে স্বীকৃত ও চিহ্নিত করা হয়। তা মূলত প্রতিযোগিতা আয়োজনকারী ব্যক্তির / কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী বা পূর্ব নির্ধারিত নিয়মাবলির উপর নির্ভরশীল। যখন ২ বা ততোধিক ব্যক্তি বা দল সমপর্যায়ের প্রতীয়মান হয়, তখন কর্তৃপক্ষ যৌথভাবে ব্যক্তি অথবা দলকে বিজয়ী হিসেবে পুরস্কার প্রদান করা হয়।

পদক বা মেডেল, প্রধানত সোনা, রূপা, ব্রোঞ্জ বা পিতলের হয়।
মর্যাদাপূর্ণ ও গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাসমূহে পদকের পাশাপাশি নগদ প্রাইজমানি, অর্থ বা চেক পুরস্কার হিসেবে দেয়া হয়।
বিলাস দ্রব্য হিসেবে - মোটর সাইকেল, বাই-সাইকেল, মোটরগাড়ি, কম্পিউটার, রঙিন টেলিভিশন, দামি ঘড়ি ইত্যাদি সামগ্রী প্রদান করা হয়।
পুরস্কারের পাশাপাশি প্রতিযোগী ব্যক্তি বা দলকে অনেক সময় সার্টিফিকেট বা সনদ দেয়া হয়, এবং এই সার্টিফিকেটে ব্যক্তি বা দলের সংশ্লিষ্ট ক্ষেত্রে স্ব-স্ব অবদানের কথা উল্লেখসহ পুরস্কার দেয়ার কথা লেখা থাকে।

আবার, ব্যক্তিগত পর্যায়ে প্রতিভা, অবিশ্বাস্য নৈপুণ্য বা অপ্রত্যাশিত সাফল্যের পরিপ্রেক্ষিতে, প্রাইভেট প্রতিষ্ঠানগুলি যথাযথ সম্মান এবং আর্থিক নিরাপত্তার সাথে পুরস্কারপ্রাপ্তদের চাকরি দেয় বা চাকরিরত অবস্থার পদোন্নতি দেওয়া হয়।

কখনো কখনো সমপর্যায়ের ব্যক্তি বা দলকে পূর্ব অভিজ্ঞতার মাধ্যমে নিরপেক্ষ বিচার বা লটারির মাধ্যমে ফলাফলের ১ম স্থান নির্ধারণ করা হয়। তাছাড়া, প্রায় সকল পর্যায়েই ১ম, ২য় এবং ৩য় পুরস্কার প্রদান করা হলেও অনেকক্ষেত্রে পুরস্কার ৪র্থ পর্যায়ে এসেও দাড়ায়। কিছুক্ষেত্রে অবদানকারীর সংখ্যা অনেক বেশি হলে তখন ১ম - ১০ম বা আরও বেশি হতে পারে। সেই ক্ষেত্রে মূল পুরস্কার হিসেবে ১ম, ২য় এবং ৩য় পুরস্কার প্রদান করে বাকি প্রতিযোগীদের সান্ত্বনা পুরস্কার দেয়া হয়। আবার প্রতিযোগীর সংখ্যা খুব কম হলে কম-বেশি সবাইকেই পুরস্কৃত করা হয়।

পুরষ্কার বানান:

পুরস্কার নাকি পুরষ্কার? এক প্রর্যায় কম বেশি আমরা সবায় কনফিউশন থকি। চলুন যেনে নেয়া যাক আসলে কোন বানান টা সঠিক-

শব্দের বানানে "স্ক" আর "ষ্ক" এই যুক্তব্যঞ্জন দুটির প্রয়োগ নিয়ে অনেকেই ঝামেলার মধ্যে পড়ে যান। শব্দের বানানটি আসলে কি হবে পুরস্কার নাকি পুরষ্কার। কোন ক্ষেত্রে "স্ক" আর কোন ক্ষেত্রে "ষ্ক" ব্যবহার করতে হবে শিখে রাখুন কাজে লাগবে-

প্রথমেই শব্দটি ভালো করে দেখুন, যুক্তবর্ণের ("স্ক" বা "ষ্ক") ঠিক আগের বর্ণটি দেখুন। এই আগের বর্ণটির সাথে ই-কার কিংবা উ-কার যুক্ত থাকলে "স্ক" হবে আর যদি ই-কার কিংবা উ-কার যুক্ত না থাকে তবে "স্ক" হবে। উদাহরন:
  • "পুরস্কার" শব্দটির যুক্তবর্ণের আগের বর্ণটি হচ্ছে "র"। আর এই "র" বর্ণের সাথে ই-কার কিংবা উ-কার যুক্ত নাই, তাই যুক্তবর্ণটি হবে "স্ক" এবং শুদ্ধ বানান হচ্ছে "পুরস্কার"।
  • "পরিস্কার" শব্দটির যুক্তবর্ণের আগের বর্ণটি হচ্ছে "র"। আর এই "র" বর্ণের সাথে ই-কার যুক্ত আছে, তাই যুক্তবর্ণটি হবে "ষ্ক" এবং শুদ্ধ বানান হবে পরিষ্কার।

আশা করছি পোষ্টটি পরে উপকৃত হয়েছেন।