গাউসিয়া মার্কেটে কেনাকাটা করতে জেনে নিন (a to z গাউসিয়া মার্কেট)

গাউছিয়া মার্কেট - Gauchia Market:

ঢাকা ও তার আশেপাশের মানুষদের অন্যতম জনপ্রিয় একটি মার্কেট হল গাউছিয়া মার্কেট। এই মার্কেটে সব ধরনের কাপড়ের পণ্য ক্রয় ও বিক্রয়ের একটি আলোড়ন কেন্দ্র, এই কাপড়ের বাজারটি সব মানুষের কাছে প্রিয় বিষেশ করে নারীদের কাছে সবচেয়ে বেশি প্রিয়।
মার্কেটি শুরুর দিকে ছোট পরিসরে বেচাকেনা শুরু হলেও বছরের পর বছর ধরে বূহত্তম মার্কেট প্লেসে পরিনিত হয়েছে। বাজারটি সারা বছর ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও উৎসবের আয়োজন কারা হয়, যা স্থানীয়দের উপভোগ এবং দেশীয় সংস্কৃতি সম্পর্কে জানতে উৎসাহ প্রদান করে।
জামদানি শাড়ি থেকে শুরু করে পাঞ্জাবি, মাথার টুপি, ছাপা কাপড়, সুতি কাপড়, থান কাপড়, গজ কাপড়, থ্রি-পিস, সেলোয়ার কামিজ, শার্ট-প্যান্ট, সব মেলে এই হাটে। গাউছিয়া মার্কেটে পাইকারি ও খুচরা পণ্য ক্রয় ও বিক্রয় করতে একত্রিত হয়, এখানে মানসম্পন্ন পণ্য ক্রয় ও বিক্রয় করতে আগ্রহীদের কাছে বাংলাদেশের অতান্ত জনপ্রিয় স্থান।

বাংলাদেশে ২টি গাউসিয়া মার্কেট - Gausia Market রয়েছে-
  • ঢাকা গাউছিয়া মার্কেট
  • ভুলতা গাউছিয়া মার্কেট

ঢাকা গাউছিয়া মার্কেট - Dhaka Gawsia Market:

গাউছিয়া মার্কেট ঢাকা - gausia market dhaka আশ্চর্যজনক বৈচিত্র্যের পণ্য এবং পরিষেবা প্রদান করে। পোশাক থেকে শুরু করে ইলেকট্রনিক্স এই মার্কেটে সব শ্রানীর মানুষের জন্য কিছু না কিছু রয়েছে।

ভুলতা গাউছিয়া মার্কেট - Bholta Gawsia Market:

দেশের বৃহত্তম পাইকারি কাপড়ের বাজার এ মার্কেট এখন বিশাল কর্মযজ্ঞে পরিণত হয়েছে। রাজধানী ঢাকা থেকে ২৪ কি:মি: পূর্বে নারায়ণগঞ্জের রুপগঞ্জের ভুলতা এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের পাশ গড়ে উঠেছে ভুলতা গাউছিয়া মার্কেট। ১৯৭৯ সালে ছোট আকারে বেচাকেনা শুরু হলেও ৪ জানুয়ারি ১৯৮৫ সালে গাউসিয়া মার্কেটের ১ম ভবন তৈরি হয়। এরপর আস্তে আস্তে ১২০ বিঘা জমির ওপর মার্কেটি হয়। বর্তমানে গাউছিয়া-১ ও গাউছিয়া-২ মার্কেটে পাইকারি কাপড়, ওড়না, শাড়ি, লুঙ্গি ও গামছা বিক্রি হয়।

এখানে জামদানি শাড়ি থেকে শুরু করে পাঞ্জাবি, মাথার টুপি, থান কাপড়, গজ কাপড়, ছাপা কাপড়, সুতি কাপড়, শার্ট-প্যান্ট, থ্রি-পিস, সেলোয়ার, কামিজ ও ওড়নাসহ সব পাবেন এই হাটে। এছাড়ও রমজানে জাকাতের কাপড়ও বাড়তি যোগ হয়।

গাউছিয়া পাইকারি মার্কেট সারা দেশ থেকে প্রায় ৩০,০০০ নারী ক্রেতারা আসেন। আর এই সকর নারী ক্রেতাদের কথা চিন্তা করে নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়, মার্কেটের পাশেই রয়েছে পুলিশ ফাঁড়ি, এছাড়াও রয়েছে নিরাপত্তা প্রহরী। ভুলতা গাউছিয়া মার্কেটের মালিক মুস্তাফিজুর রহমান ভূঁইয়া জানান, এই মার্কেটের ৮০% ক্রেতাই মহিলা। ঢাকার বাইরে থেকে ও নারীরা কাপড় কিনতে আসেন তাদের কথা মাথায় নিয়ে পরিকল্পনা করেছি এখানে একটি মহিলা রেস্ট হাউজ তৈরি করব। যাতে তারা কম খরচে এখানে রাত যাপন করতে পারবেন।

ঢাকা গাউছিয়া মার্কেট কোথায় আবস্থিত:

ঢাকা জেলার প্রান কেন্দ্রে নিউ মার্কেট এর পাশে, এবং ঢাকার সিটি কলেজ থেকে দক্ষিণাংশে ও নীলক্ষেত বই মার্কেট থেকে উত্তরাংশে ঢাকা গাউছিয়া মার্কেট অবস্থিত। গাউছিয়া মার্কেটের সামনে রয়েছে প্রধান সড়ক, যেটি দিয়ে আপনি ঢাকার যেকোন স্থান থেকে আসতে পারবেন খুব সহজেই। ঢাকার আশেপাশের জেলা থেকে ও খুব সহজে গুলিস্থান হয়ে মার্কেটের সামনে নামতে পারবেন, আর যদি উল্ট দিক থেকে আসতে চান ধানমন্ডি হয়ে মার্কেটে আসতে পারবেন।

ভুলতা গাউছিয়া মার্কেট কোথায় আবস্থিত:

রাজধানী ঢাকা থেকে ২৪ কি:মি: পূর্বে ভুলতা এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের পাশ দিয়ে ভুলতা গাউছিয়া মার্কেট গড়ে উঠেছে। এটি বাংলাদেশের অন্যতম একটি জনপ্রিয় মার্কেট প্লেস, এখানে প্রতিদিন নানা পেশার মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার ও ঘুরার জন্য আসেন বিশেষ করে মহিলারা। ঢাকার পাশের জেলা নারায়ণগঞ্জের রুপগঞ্জের ভুলতা এলাকায় "ভুলতা গাউছিয়া মার্কেট" অবস্থিত যার তৈরি পোশাক বৃহত্তম পাইকারি মার্কেট হিসেবে পরিচিত। বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে এখানে আসা যায়, কারন এখানে আসার যোগাযোগ বাবস্থা অনেক সুন্দর। সড়ক পথে দেশের যেকোনো স্থান থেকে আসতে পারবেন।

ঢাকা গাউছিয়া মার্কেট কবে বন্ধ থাকে:

ঢাকা গাউছিয়া মার্কেট মঙ্গলবার সারাদিন বন্ধ থাকে এবং বুধবার অর্ধেক বেলা বন্ধ থাকে। বাকি দিনগুলো সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা থাকে।

ভুলতা গাউছিয়া মার্কেট কবে বন্ধ থাকে:

ভুলতা গাউছিয়া মার্কেট প্রতি শুক্রবারে বন্ধ থাকে। ভুলতা গাউছিয়া মার্কেটে প্রায় ৪ হাজারেরও বেশি খুচরা ও পাইকারি দোকান রয়েছে যা দেশের অন্য যেকোনো মার্কেটের চেয়ে অনেক বেশি। রাস্তার পাশের পাইকারি দোকান গুলো ছাড়া সপ্তাহের ১ দিন শনিবার মার্কেটি বন্ধ থাকে। বাকি দিনগুলোতে সকাল ৭:৩০ টা থেকে রাত ৯:০০ টা পর্যন্ত খোলা থাকে। এবং সোমবার ও মঙ্গলবার সাপ্তাহিক পাইকারি হাট বসে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url