দ্বীপ এবং ব দ্বীপ কাকে বলে? পৃথিবীর বৃহত্তম দ্বীপ ও ব দ্বীপ (a to z পড়ুন)

দ্বীপ কাকে বলে?

দ্বীপ শব্দটির উৎপত্তি হয় চতুর্দিকে পানি বা জল বেষ্টিত ভূখণ্ড হতে। চারিদিকে জল বা পানি দ্বারা পরিবেষ্টিত ভূখণ্ডকে দ্বীপ বলা হয়। এবং পাশাপাশি একাধিক দ্বীপগুচ্ছকে দ্বীপপুঞ্জ বলা হয়।
দ্বীপ প্রধানত দুই রকমের হয়ে থাকে, মহাসাগরীয় দ্বীপ এবং মহাদেশীয় দ্বীপ (এছাড়া কৃত্রিম দ্বীপও রয়েছে)। মহাসাগরীয় দ্বীপ হল "মহাসাগরেরর মাঝে" স্থলের সংযোগ নেয় এমন দ্বীপকে মহাসাগরীয় দ্বীপ বলে। এবং মহাদেশীয় দ্বীপ হল "মহাদেশের কোনো অংশ" সমুদ্রের পানিতে ডুবে গিয়ে কিছু অংশ যদি স্থল দেখা যায় সেটাই মহাদেশীয় দ্বীপ। বিভিন্নভাবে দ্বীপ সৃষ্টি হতে পারে, যেমন: আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে, প্রবাল সঞ্চিত হয়ে বা পলি সঞ্চিত হয়ে।

ব দ্বীপ কাকে বলে?

নদীর স্রোতে পলি বা তরল মাটি জমে যে দ্বীপ সৃষ্টি হয় তাকে ব-দ্বীপ বলে। যখন একটি নদী একটি হ্রদ, জলাধার, মহাসাগর বা সমুদ্রে প্রবাহিত হয়, তখন নদীর মুখে পলি বা মাটি জমে ব দ্বীপের সৃষ্টি হয়। ব দ্বীপ হলো প্রাকৃতিক ভূমি।

নদী পলিমাটি বয়ে নিয়ে গিয়ে, মূলত ৩ ভাবে ব দ্বীপ তৈরী করতে পারে। প্রথমত, নদী যদি স্থির কোন জলাধার যেমন: সাগর, মহাসাগর, উপসাগর বা হ্রদে পতিত হয়। দ্বিতীয়ত, অপর আর একটি নদীর সাথে মিলিত হয় এবং দ্বিতীয় নদীটি যদি প্রথম নদীটির সাথে তাল মিলিয়ে পলিমাটি সরাতে না পারে তাহলে। এবং তৃতীয়ত, এমন কোন ভুমধ্য অঞ্চল যেখানে নদীর পলি স্থলভাগে ছড়িয়ে পড়ে।

পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ কোনটি?

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ। যার তিন দিকে স্থল ও এক দক পানি দ্বারা বেষ্টিত। তবে, গাঙ্গেয় ব-দ্বীপ বা সুন্দরবন ব-দ্বীপকে ও পৃথিবীর বৃহত্তম নদী ভিত্তিক ব-দ্বীপ বলা হয়।
"গাঙ্গেয় ব-দ্বীপ বা সুন্দরবন ব-দ্বীপ" দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি ব-দ্বীপ যা ভারত পশ্চিমবঙ্গ প্রদেশ এবং বাংলাদেশ নিয়ে গঠিত। এই ব-দ্বীপটি পৃথিবীর বৃহত্তম নদী ভিত্তিক ব-দ্বীপ। যা ব্রহ্মপুত্র, গঙ্গা সহ বেশ কয়েকটি নদীর মিলিত জলরাশি বঙ্গোপসাগরে পতিত হয়ে সৃষ্টি। যে কারনে একে অনেক সময় "গঙ্গা-ব্রক্ষ্মপুত্র" ব-দ্বীপ নামেও অভিহিত করা হয়। গাঙ্গেয় ব-দ্বীপ বা সুন্দরবন ব-দ্বীপ বিশ্বের উর্বরতম অঞ্চলগুলোর মধ্যে একটি, তাই অনেকে একে সবুজ ব-দ্বীপ বা গ্রিন ডেল্টা বলে থাকেন। গাঙ্গেয় ব-দ্বীপ বা সুন্দরবন ব-দ্বীপটি হুগলী নদী থেকে পূর্ব দিকে মেঘনা নদী পর্যন্ত প্রসারিত।

বাংলাদেশকে কেন ব দ্বীপ বলা হয়?

নদীর মোহনায় সৃষ্টি বাংলা ‘ব’ আকৃতির দ্বীপই হলো ব-দ্বীপ। নদীর প্রবাহ সাগরে পতিত হয়ার সময় নদীর মোহনায় পানি স্থিতিশীলতার জন্যে বিভিন্ন ধরনের পদার্থ জমে জমে কালক্রমে তা ব-দ্বীপের সৃষ্টি হয়। যেহেতু, বাংলাদেশ নদীমাতৃক দেশ, অসংখ্য নদী-নালা ছড়িয়ে রয়েছে এদেশে এবং বিশেষ করে পদ্মা, মেঘনা, যমুনা ও ব্রহ্মপুত্র নদী বাংলাদেশর মধ্যে দিয়ে গেছে যে কারনে ধারণা করা হয় যে, কালে কালে এসব নদীর মোহনায় পলি জমে জমে বাংলাদেশের সৃষ্টি হয়েছে, একারনেই বাংলাদেশেকে ব-দ্বীপ বলা হয়।

পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি?

পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ হলো গ্রিনল্যান্ড দ্বীপ।
পৃথিবীর বৃহত্তম দ্বীপ "গ্রিনল্যান্ড", আর্কটিক মহাসাগর ও উত্তর আটলান্টিকের মধ্যে অবস্থিত। যা ডেনমার্কের একটি স্ব-নিয়ন্ত্রিত অংশ হিসেবে স্বীকৃত। দ্বীপটির বেশিরভাগই আর্কটিক বৃত্তের উত্তর অংশে অবস্থিত। এটির পশ্চিম দিকে ব্যাফিন উপসাগর ও ডেভিস প্রণালী দ্বারা প্রাথমিক ভাবে কানাডীয় আর্কটিক দ্বীপপুঞ্জ থেকে বিচ্ছিন্ন হয়েছে এবং পূর্ব দিকে ডেনমার্ক প্রনালী দ্বারা আইসল্যান্ড থেকে পৃথক হয়েছে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url