রাষ্ট্রের উপাদান কয়টি ও কী কী?

রাষ্ট্র কাকে বলে?
রাষ্ট্র বলতে এমন এক রাজনৈতিক সংগঠনকে বোঝায় যা একটি ভৌগোলিক ও সংশ্লিষ্ট এলাকার জনগনকে নিয়ন্ত্রন করার সার্বভৌম ক্ষমতা রাখে।

রাষ্ট্রের উপাদান কয়টি ও কী কী?
রাষ্ট্র গঠনের উপাদান ৪টি যথা: ভূমি, জনসংখ্যা, সরকার এবং সার্বভৌমত্ব।

রাষ্ট্র গঠনের চারটি মৌলিক উপাদান হলো ভূমি, জনসংখ্যা, সরকার এবং সার্বভৌমত্ব (বাড়তি আরো একটি যোগ্যতা আছে সেটি হলো, স্বীকৃতি অর্থাৎ অন্যান্য আইনত স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি)। নিচে রাষ্ট্র ও রাষ্ট্রের উপাদান নিয়ে আলেচনা করা হলো:
  • ভূমি: নির্দিষ্ট ভূখণ্ড রাষ্ট্র গঠনের জন্য আবশ্যক, ভূখণ্ড বলতে একটি রাষ্ট্রের আকাশসীমানা, জলভাগ ও স্থলভাগকে বােঝায় (ভূখণ্ড শব্দের অর্থ স্বদেশ, রাষ্ট্র, ভূমি বা বাসভূমি ইত্যাদি) রাষ্ট্রের ভূখণ্ড বড় বা ছােট হতে পারে।
  • জনসংখ্যা: জনসংখ্যা বলতে রাজনৈতিক ভাবে সংগঠিত জনগােষ্ঠীকে বোঝায়, এই জনগােষ্ঠী কোনাে একটি নিদিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাস করে তখন তাকে রাষ্ট্র বলে। একটি রাষ্ট্র গঠনের জন্য কী পরিমাণ জনগােষ্ঠী প্রয়ােজন, তার নির্দিষ্ট কোনাে নিয়ম নেই (যেমন: বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি, ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটি)।
  • সরকার: একটি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান হল সরকার। সরকার মূলত তিনটি বিভাগ নিয়ে গঠিত হয়, যথা: শাসন বিভাগ, বিচার বিভাগ ও আইন বিভাগ। সকল রাষ্ট্রের সরকারের গঠন একই রকম হলেও রাষ্ট্রভেদে সরকারের রূপ ভিন্ন তবে রাষ্ট্রের যাবতীয় শাসনকার্য সরকার পরিচালনা করে। সরকার ছাড়া রাষ্ট্র সঠিক ও সুন্দর ভাবে পরিচালিত হতে পারে না, রাষ্ট্রের সকল কার্য সরকারের মাধ্যমেই পরিচালিত হয়।
  • সার্বভৌমত্ব: সার্বভৌমত্ব বলতে কোন দেশ বা রাষ্ট্রের নিজের অভ্যন্তরীন, এবং বাহ্যিক রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নির্ধারণের ক্ষমতাকে বুঝায়। রাষ্ট্র গঠনের সবচেয়ে অত্যাবশ্যকীয় ও গুরুত্বপূর্ণ উপাদান সার্বভৌমত্ব যা রাষ্ট্রের পরম, চরম ও সর্বোচ্চ ক্ষমতাকে বুঝায়।


Next Post


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url