বাংলা বাজার - Bangla Bazar

বাংলা বাজার

বাংলা বাজার - Bangla Bazar:

বাংলাবাজার ঢাকার পার্শ্ববর্তী প্রাচীনতম স্থান, মুঘল সাম্রাজ্যের আগে থেকেই বাংলাবাজার স্থানটি বিদ্যমান ছিল। বর্তমানে এই এলাকায় ঢাকার বৃহত্তম প্রকাশনা এবং বইয়ের বাজার অবস্থিত।

কিছু ইতিহাসবিদ মনে করেন যে বাংলাবাজার ছিল "বাঙ্গালা" শহরের কেন্দ্রস্থল, যা অনেক অনুসন্ধানকারী উল্লেখ করেছেন। আবার কেউ কেউ বিশ্বাস করেন যে বাংলা বাজার সুলতানি আমলে প্রতিষ্ঠিত হয়েছিল যখন "বাঙ্গালা" শব্দটি তাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিল। একজন রোমান নাগরিক ১৫০৬ খ্রিস্টাব্দে লিখেছিলেন যে বিশ্বের সেরা রেশম এবং সুতা বাংলা শহরে উৎপাদিত হতো। এর মাধ্যমে আমরা বাংলার কেন্দ্রস্থল বাংলা বাজারের প্রাচীনত্ব সম্পর্কে ধারণা পাই।

ব্রিটিশ আমলে, বাজার সংলগ্ন এলাকায় আভিজাত্যের ছোঁয়া ছিল, যখন অনেক ইংরেজ কর্মকর্তা ও ব্যবসায়ী এর আশেপাশে বসবাস করতেন। বৃটিশ আমলে বাংলাবাজার এলাকায় "টাকা-পয়সা" ভাঙ্গানো বা পাল্টানোর ব্যবসা শুরু হয়। এ সময় বাংলাবাজার অত্যন্ত সমৃদ্ধ এলাকায় পরিণত হয়। বাংলাবাজারের মধ্য দিয়ে যাওয়া রাস্তাটি বাংলাবাজার রোড নামে পরিচিত। ১৯৩৬ সালে এর একটি অংশের নাম পরিবর্তন করে "পি কে" রোড রাখা হয় যা পরে সুভাষ বোস রোড নামকরণ করা হয়। এই রাস্তাটি বাংলা বাজার রোড নামেই পরিচিত।

বাংলাবাজার ঢাকার একটি অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে বিভিন্ন ধরনের পণ্য বিক্রি হয়। এ স্থানটি বাংলাদেশের বই ছাপানো, সরবরাহ এবং বিক্রি করার বৃহত্তম কেন্দ্র। এই বৃহত্তম বইয়ের বাজারে ১,২০০ - ১,৩০০ বইয়ের দোকান রয়েছে। বাংলাদেশের বড় বড় প্রকাশনা সংস্থাগুলোর অফিসও বাংলা বাজারে অবস্থিত।

বাংলা বাজার ঢাকা (Bangla Bazar Dhaka):

বাংলাবাজার বিশ্বব্যাপী বা দেশব্যাপী দেশি গ্রাহকদের মানসম্পন্ন পণ্য ও সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলা বাজার ঢাকার কর্তৃপক্ষর লক্ষ্য দেশি পণ্য আপনার নাগালের মধ্যে নিয়ে আসার।

বাংলাবাজার প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হয়েছিল। তবে এখন বাংলাদেশ থেকে "বাংলা বাজার কর্তৃপক্ষ" এর কার্যক্রম শুরু করেছে। তারা সর্বাগ্রে গ্রাহক সন্তুষ্টির সাথে এখান থেকে নতুন যাত্রা শুরু করতে খুব আশাবাদী। বাংলাবাজারের কোনো পণ্য নিয়ে আপনার কোনো সমস্যা থাকলে বা পরিষেবায় সন্তুষ্ট না হলে বাংলা বাজার কর্তৃপক্ষর সাথে যোগাযোগ করতে পারেন। তারা আপনার চাহিদা মেটাতে যথাসাধ্য চেষ্টা করবে বলে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাবাজার কোথায় অবস্থিত - Bangla Bazar Location:
২৬৯/৪ ফকিরাপুল ২য় তলা, ঢাকা ১০০০, বাংলাদেশ

বাংলা বাজার বই মার্কেট - Bangla Bazar Book Shop:

দেশের সবচেয়ে বড় বইয়ের বাজার হিসেবে বিবেচিত হয় বাংলাবাজার বই মার্কেট। যেখানে অনেক বই ছাপাখানা ও দেশের সমস্ত বিখ্যাত প্রকাশনার সদর দফতর রয়েছে। স্থানটি সকাল থেকে রাত পর্যন্ত বইপ্রেমী ও বিভিন্ন ধরণের ব্যবসায়িক কাজের জন্য ব্যস্ত থাকে। বাংলাবাজারে প্রবেশ করলেই ছাপাখানা থেকে প্রিন্টিং মেশিনের শব্দ শোনা যায়।

যে কোনো বইয়ের খোঁজে এখানে এসে কাউকেই হতাশ হতে হয় না। ছোটদের বই, বিভিন্ন লেখকের গল্পের বই, হাদিস-কুরআন সবকিছুই এখানে পাওয়া যায়। বইপ্রেমীদের কাছে বাংলাবাজার অন্যতম জায়গা।

বাংলাবাজারের একটি অনত্যম বৈশিষ্ট্য হল আপনি খুব কম দামে পুরানো বই কিনতে পারবেন। বাংলাবাজারের শুরু থেকেই এমন কিছু দোকান আছে যেখানে অর্ধেক দামে পুরনো বই কিনতে পারবেন। এসব দোকানে পাঠ্যপুস্তকের মতো বিভিন্ন লেখকের গল্পের বই পাওয়া যায়।
Next Post Previous Post
4 Comments
  • Anonymous
    Anonymous July 27, 2023 at 10:14 PM

    আসসালামু আলাইকুম।
    বাংলাবাজার বইয়ের মার্কেটে কোন চাকরির ব্যাবস্থা থাকলে আমাকে অনুগ্রহ করে জানাবেন। আমি চাকরি করতে ইচ্ছুক

    • Admin
      Admin July 27, 2023 at 11:52 PM

      বাংলা বাজারের বইয়ের মার্কেটে সাধারণত পরিচিত লোকের রেফারেন্সে শপ মালিকেরা কর্মচারী নিয়োগ দিয়ে থাকেন। তবে মাঝে মাঝে বিডিজবসে এবং সাপ্তাহিক চাকরির পত্রিকাগুলোতে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। এগুলো ফলো করতে পারেন অথবা পরিচিত কেউ বাংলা বাজারে কর্মরত থাকলে তার সাথে যোগাযোগ রাখতে পারেন।

  • Anonymous
    Anonymous September 2, 2023 at 3:33 AM

    এখানে কি thesis book paper or report paper print হয় কি ?
    দ্রুত জানাবেন ।

    • Admin
      Admin September 3, 2023 at 6:09 AM

      জ্বি, এখানে thesis book paper এবং report paper print হয়।

Add Comment
comment url