Advertisements

NESCO Viva (Electrical) by Bishal Mondal (2020)

....................................
....................................
ফেসবুকে পোস্টটি দেখতে ভিজিট করুন Original Post Link

উপরোক্ত Viva প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো:
১. NESCO এর কাজ কি?
উত্তর: নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেড বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর একটি প্রতিষ্ঠান। নেসকো লিঃ উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ টি জেলার আওতাধীন ২৪ টি উপজেলা শহর ও শহরাঞ্চলের প্রায় ১৫ লক্ষ গ্রাহক গণকে ৫০ টি বিক্রয় ও বিতরণ বিভাগ/ বিদ্যুৎ সরবরাহ ইউনিট এর মাধ্যমে নির্ভরযোগ্য ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ, অধিকতর ভাল গ্রাহক সেবা প্রদান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  রূপকল্প-২০২১ বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে

২. বঙ্গবন্ধু কত সালে প্রথম মন্ত্রি হন?
উত্তর: ১৯৫৪ সালের ১৫ মে।

৩. কত বছর ছিলেন ও কি মন্ত্রি?
উত্তর: কৃষি ও বন মন্ত্রণালয়ের মন্ত্রি ছিলেন। মাত্র ১৪ দিন মন্ত্রি ছিলেন, ১৯৫৪ সালের ২৯ মে কেন্দ্রীয় সরকার যুক্তফ্রন্ট ভেঙে দেয়, ফলে তার মন্ত্রি পদও বাতিল হয়ে যায়।

৪ পাওয়ার হাব কি আপনার এলাকায় আছে নাকি?
উত্তর:

৫. গ্রিড কি, এর ভোল্টেজ কত?
উত্তর: জাতিয়ভাবে উচ্চ ভোল্টেজ সমৃদ্ধ ইলেক্ট্রিক্যাল পাওয়ার বন্টনের ব্যবস্থাকে গ্রিড বলে। গ্রিড ভোল্টেজ 33KV/ 66KV/ 132KV/ 230KV ও 400KV

৬. জেনারেশন ভোল্টেজ কত?
উত্তর: 11KV

৭. কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের নাম কি?
উত্তর: Barapukuria Power Station, Durgapur, Dinajpur এবং Sun Solar Power Plant Ltd. Sylhet

৮. পায়রার ক্ষমতা কত?
উত্তর: ১৩২০ মেগাওয়াট

৯. ট্রান্সফরমার ওয়েল এর নাম ও কালার কি?
উত্তর: ট্রান্সফরমার তেল এর বানিজ্যিক নাম পাইরানল এবং সিলিকন।কালার:  ফ্যাকাশে হলুদ(pale yellow)

১০. বাসবারে কি কি থাকে?
উত্তর: বাসবারে অ্যালুমিনিয়াম অথবা তামা থাকে। বাসবার হচ্ছে এক প্রকার অ্যালুমিনিয়াম অথবা তামার তৈরি পরিবাহি মোটা রড বা পাত । এটি এক বা একাধিক সার্কিট থেকে এক বা একাধিক সার্কিটে বিদ্যুৎ পরিবাহিত করে।

১১. রিলের কাজ কি?
উত্তর: ১। রিলে দ্বারা প্রয়োজন অনুসারে পাওয়ার সরবরাহ করা যায়, ২। রিলের সাহায্যে খুব সহজেই বৈদ্যুতিক সিস্টেমের কোন ত্রুটি হয়েছে কিনা সেটা নির্ধারণ করা যায়, ৩। বৈদ্যুতিক সিস্টেমের কোন ত্রুটি দেখা দিলে রিলে অপারেশনের মাধ্যমে খুব দ্রুত ত্রুটি হওয়া অংশ সরবরাহ থেকে বিচ্ছিন্ন করা যায়, ৪। রিলে অপারেশনের মাধ্যমে ত্রুটি হওয়া অংশকে সহজেই বের করা যায়, ৫। রিলে অপারেশনের মাধ্যমে সহজেই ত্রুটির কারন বের করা যায়।

১২. সার্কিট ব্রেকার নাম কেন হলো:
উত্তর: Circuit Breaker ত্রুটিপূর্ণ লাইনকে আপনা আপনি বা স্বয়ংক্রিয় ভাবে সোর্স হতে বিচ্ছিন্ন করে থাকে বলে একে  Circuit Breaker বলা হয়।


Home