চলমান সার্কুলার

DESCO Viva (Electrical) by Muhammad Sohel Rana (2019)


Desco sae viva serial 11 
সালাম দিয়ে ভিতরে প্রবেশ করলাম 
বোর্ডঃindtroduce your self 
আমিঃবললাম 
বোর্ডঃট্রান্সফরমার লস গুলা বলো? উত্তর: (১) কোর লস  ও (২) কপার লস। কোর লস আবার ২ প্রকার: এডি কারেন্ট লস ও হিস্টেরেসিস লস। বোর্ডঃপাওয়ার সেক্টর থেকে বললো পাওয়ার জেনেরশন 11 kv থেকে বাসা বাড়িতে যাওয়া পর্যন্ত প্রক্রিয়া বলো ??? উত্তর: জেনারেটিং ষ্টেশন এর ১১ কেভি ভোল্টেজকে স্টেপ আপ ট্রান্সফরমারারের সাহায্যে ১৩২ কেভি ভোল্টেজে রুপান্তিরত করে অনেক দূর পর্যন্ত ট্রান্সমিট করা হয়ে থাকে। এই ১৩২ কেভিকে স্টেপ ডাউন ট্রান্সফরমারের সাহায্যে ৩৩ কেভিতে রূপান্তরিত করে রিসিভিং ষ্টেশনে প্রেরণ করা হয়। ৩৩ কেভি ভোল্টেজকে ১১ কেভি ভোল্টেজে পরিণত করে ডিস্ট্রিবিউশন লাইনে প্রেরণ করা হয়, যা ৩ ফেজ ৩ তারের ওভারহেড সিস্টেমে ট্রান্সমিট করা হয়। এরপরে বিভিন্ন শহরের সাব ষ্টেশনে গিয়ে শেষ হয়। ডিস্ট্রিবিউশন সাব-ষ্টেশনে একটা স্টেপ ডাউন ট্রান্সফরমার থাকে যার মাধ্যমে ১১ কেভি ভোল্টেজকে ৪০০ ভোল্ট এ রূপান্তরিত হয়। সর্বশেষে এই ৪০০ ভোল্ট ৩ ফেজ ৪ ওয়্যার সিস্টেমে বাসা-বাড়িতে ইলেকট্রিক পাওয়ার সাপ্লাই করা হয়। এক্ষেত্রে দুটো ফেজ এর মধ্যে ভোল্টেজ ডিফারেন্স থাকে ৪০০ ভোল্ট আর যেকোন একটা ফেজ এবং একটা নিউট্রাল এর মধ্যে ভোল্টেজ ডিফারেন্স থাকে ২৩০ ভোল্ট।
...................................
...................................
সম্পূর্ণ Viva Post টি  ফেসবুক থেকে দেখতে ভিজিট করুন Original Post Link

উপরোক্ত Viva প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো:
বোর্ডঃট্রান্সফরমার লস গুলা বলো?
উত্তর: (১) কোর লস  ও (২) কপার লস। কোর লস আবার ২ প্রকার: এডি কারেন্ট লস ও হিস্টেরেসিস লস।

বোর্ডঃপাওয়ার সেক্টর থেকে বললো পাওয়ার জেনেরশন 11 kv থেকে বাসা বাড়িতে যাওয়া পর্যন্ত প্রক্রিয়া বলো ???
উত্তর: জেনারেটিং ষ্টেশন এর ১১ কেভি ভোল্টেজকে স্টেপ আপ ট্রান্সফরমারারের সাহায্যে ১৩২ কেভি ভোল্টেজে রুপান্তিরত করে অনেক দূর পর্যন্ত ট্রান্সমিট করা হয়ে থাকে। এই ১৩২ কেভিকে স্টেপ ডাউন ট্রান্সফরমারের সাহায্যে ৩৩ কেভিতে রূপান্তরিত করে রিসিভিং ষ্টেশনে প্রেরণ করা হয়। ৩৩ কেভি ভোল্টেজকে ১১ কেভি ভোল্টেজে পরিণত করে ডিস্ট্রিবিউশন লাইনে প্রেরণ করা হয়, যা ৩ ফেজ ৩ তারের ওভারহেড সিস্টেমে ট্রান্সমিট করা হয়। এরপরে বিভিন্ন শহরের সাব ষ্টেশনে গিয়ে শেষ হয়। ডিস্ট্রিবিউশন সাব-ষ্টেশনে একটা স্টেপ ডাউন ট্রান্সফরমার থাকে যার মাধ্যমে ১১ কেভি ভোল্টেজকে ৪০০ ভোল্ট এ রূপান্তরিত হয়। সর্বশেষে এই ৪০০ ভোল্ট ৩ ফেজ ৪ ওয়্যার সিস্টেমে বাসা-বাড়িতে ইলেকট্রিক পাওয়ার সাপ্লাই করা হয়। এক্ষেত্রে দুটো ফেজ এর মধ্যে ভোল্টেজ ডিফারেন্স থাকে ৪০০ ভোল্ট আর যেকোন একটা ফেজ এবং একটা নিউট্রাল এর মধ্যে ভোল্টেজ ডিফারেন্স থাকে ২৩০ ভোল্ট।

বোর্ডঃ ভোল্টেজ আপ কেন করা হয়?????
উত্তর: অনেক দূরবর্তী স্থানে বিদ্যুৎ পরিবহণ করলে পরিবাহীর অভ্যন্তরীণ রোধের জন্য ভোল্টেজ ড্রপ হয়, ফলে কাঙ্খিত স্থানে বিদ্যুৎ পৌছানো সমভব হয়না, তাই উচ্চ ভোল্টেজে  বিদ্যুৎ পরিবহণের জন্য  ভোল্টেজ আপ করা হয়। তাছাড়া উচ্চ ভোল্টেজে  বিদ্যুৎ পরিবহণ করলে পরিবহণ জনিত লস কম হয়।

বোর্ডঃ14 ডিসেম্বর কি দিবস ????
উত্তর: বিজয় দিবস।

 বোর্ডঃকয়েকজন বুদ্ধিজীবী নাম বলো ????
উত্তর: ডঃ মুনির চৌধুরী, জহির রায়হান, ধীরেন্দ্রনাথ দত্ত, হুমায়ূন কবীর, শহীদুল্লাহ কায়সার, সেলিনা পারভীন প্রমূখ।

বোর্ড: ঠিক আছে তুমি এসো.....
আমি :সালাম দিয়ে বের হলাম ....
আল্লাহ ভরসা...... সবাই দোয়া করবেন....


Home