Advertisements

নেসকো চাকরির বেতন কাঠামো, শর্ত, সুবিধা ও অন্যান্য তথ্য

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড বা সংক্ষেপে নেসকো (NESCO) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর একটি প্রতিষ্ঠান। নেসকো লিমিটেড  রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ টি জেলার আওতাধীন ২৪ টি উপজেলা শহর ও শহরাঞ্চলের প্রায় ১৫ লক্ষ গ্রাহক গণকে ৫০ টি বিদ্যুৎ সরবরাহ ইউনিট এর মাধ্যমে গ্রাহক সেবা প্রদান করে থাকে।

নেসকো সেলারি স্কেল (NESCO Salary Scale BD) অনুসারে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের মাসিক মূল বেতন (Assistant Engineer Salary) ৫১ হাজার টাকা এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসিক মূল বেতন ৩৯ হাজার টাকা, বাড়িভাড়া ভাতা স্থানভেদে মূল বেতনের ৪০% বা ৫০% হয়ে থাকে, এছাড়াও চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা বাংলা নববর্ষ ভাতাসহ বিভিন্ন ধরণের বোনাস পেয়ে থাকেন। নিচে নেসকোতে চাকরির বেতনভাতা, অন্যান্য সুযোগ সুবিধা এবং নিয়োম কানুনসমূহ বিস্তারিতভাবে তুলে ধরা হলো:

নেসকো বেতন কাঠামো:

★ মূল বেতন:
বি.এস.সি ইঞ্জিনিয়ারদের ৫১ হাজার টাকা (নেসকো গ্রেড-৬)
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৩৯ হাজার টাকা (নেসকো গ্রেড- ৭)
★বাড়ি ভাড়াভাতা:
মূল বেতনের-৫০% (রাজশাহী ও রংপুর সিটি কর্পোরেশন এলাকার জন্য)
মূল বেতনের ৪০% (অন্যান্য স্থানের জন্য)
★ চিকিৎসা ভাতা: বছরে দুইবার মুল বেতনের সমপরিমাণ
★ বিদ্যুৎ ভাতা: মূল বেতনের ৬%
★ সন্তানের শিক্ষাভাতা: মাসিক ২ হাজার টাকা (সর্বোচ্চ ২টি সন্তান
★ যাতায়াত ভাতা: ৩৫০০ টাকা।

বি:দ্র: নেসকো কর্তৃক প্রদানকৃত আবাসন বা বাড়ি ব্যাবহার করলে বাড়িভাড়া ভাতা পাবেননা। আবার স্বামী-স্ত্রী দুই জনই নেসকোতে জব করলে বাড়িভাড়া ভাতা যে কোন একজন পাবেন। অনুরূপ সন্তানদের শিক্ষা ভাতাও যে কোনো একজন তুলতে পারবেন।

বিভিন্ন বোনাসসমূহ:

★ বাংলা নববর্ষ ভাতা: মূল বেতনের ২০%
★ ঈদ বোনাস (মুসলমানদের জন্য): মূল বেতনের সমপরিমাণ (বছরে ২ বার)
★ অন্যান্য ধর্মাবলম্বীদের প্রধান একটি উৎসবে একসাথে ২টি বোনাস পাবেন মূল বেতনের সমপরিমাণ।
★ CPA: কম্পারির লাভের পরিমাণের উপর নির্ভর করে মূল বেতনের ৭৫% বা ১০০% বা সর্বোচ্চ ২০০% পাবেন বছর শেষে (নেসকো ওডিড বছর হিসাব)
★ এছাড়াও গ্র্যাচুইটি এবং অন্যান্য ভাতাদি নেসকোর বিধিমালা অনুযায়ী পাওয়া যাবে।

বেতন বৃদ্ধি:

"NESCO Salary Scale 2016" অনুযায়ী বেতন প্রতি বছর ৪% হারে বৃদ্ধি পাবে ও সকল ভাতা বহাল থাকবে।

ছুটি:

★সাধারণ ছুটি নেয়া যাবে বৈধ/জরুরী প্রয়োজনে,
★ ঈদ ছুটি: ৭+৫=১১ দিন (পদ বা দায়িত্বভেদে ছুটির পরিমাণ বেশি হবে)
★ সাপ্তাহিক ছুটি: শুক্রবার
★ অন্যান্য সকল সরকারী ছুটির দিনগুলিতে ছুটি থাকবে। (ঐচ্ছিক ছুটি বাদে) 
বি:দ্র: দায়িত্ব ভেদে ঈদ ছুটিসহ অন্যান্য ছুটি নাও পাওয়া যেতে পারে, তবে পরবর্তীতে একসাথে ছুটি উপভোগ করা যাবে।

যোগদানের শর্ত:

★ মূল সার্টিফিকেট জমা দিতে হবে।
★ ডিউটি টাইম: ৮ ঘন্টা ( ৭ ঘন্টা ডিউটি +১ ঘন্টা লান্স ব্রেক)

★ কম্পানির প্রয়োজনে ওভার টাইম করা লাগতে পারে, প্রয়োজন না থাকলে ওভার টাইম নেই।

★ চাকরিতে নিয়োগের পর ০১ (এক) বছর প্রবেশন পিরিয়ড চলবে তবে কর্তৃপক্ষ প্রবেশন পিরিয়ড আরাে এক বছর বৃদ্ধি করতে পারবেন। উক্ত এক বছরের মধ্যে প্রার্থীর পুলিশ তদন্ত প্রতিবেদন সম্পন্ন করতে হবে। সন্তোষজনকভাবে প্রবেশন পিরিয়ড সম্পন্নকরণ, সন্তোষজনক পুলিশ তদন্ত প্রতিবেদন ও স্বাস্থ্যগত সনদ বিবেচনা সাপেক্ষে প্রার্থীকে প্রবেশনারি পিরিয়ডসহ নির্দিষ্ট বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়ােগ নিশ্চিতকরণ করা হবে। সন্তোষজনক কার্যকাল বিবেচনায় চুক্তির মেয়াদ শর্ত সাপেক্ষে নবায়নযােগ্য।

★ কোনো কারণে বা জরুরি প্রয়োজনে যদি স্বেচ্ছায় পদত্যাগ করতে চান তাহলে প্রবেশন পিরিয়ডে ০১ (এক) মাসের অগ্রীম নােটিশ প্রদান সাপেক্ষে চাকরি হতে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারবেন। তবে কোন কারনে উক্ত ০১ (এক) মাস সময়ের পূর্বে পদত্যাগের জন্য নােটিশ প্রদানে ব্যর্থ হলে ০১ (এক) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ জমা প্রদান সাপেক্ষে চাকরি হতে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারবেন।

★ চাকরি নিশ্চিতকরণের পর অর্থাৎ প্রবেশন পিরিয়ড পার হওয়ার পর স্বেচ্ছায় পদত্যাগ করতে চাইলে কোনরূপ কারণ দর্শানাে ব্যতিরেকে ০৩ (তিন) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদান সাপেক্ষে চাকরি হতে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারবেন অথবা ৩ মাস পূর্বে চাকরি ছাড়ার নোটিশ দিতে হবে।

এডমিন রিভিউ: ★★★★★

NESCO এর চাকরি নিরাপদ এবং ইন্জিনিয়ারিং ক্যারিয়ারে প্রথম সারির চাকরি। কোন বড় ঝামেলা না করলে সহজে চাকরি হারাবে না।

নেসকো এর সংক্ষিপ্ত ইতিহাস:

★ প্রতিষ্ঠাকাল: ১ লা অক্টোবর, ২০১৬ সাল
নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেড বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর একটি প্রতিষ্ঠান। নেসকো লিঃ উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ টি জেলার আওতাধীন ২৪ টি উপজেলা শহর ও শহরাঞ্চলের বিদ্যুৎব্যাবস্থা পরিচালনা করে থাকে। ১ লা অক্টোবর, ২০১৬ সাল থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে সকল সম্পদ ও দায়-দায়িত্ব গ্রহণ করে নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেড বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।

নেসকোর পূর্বের নাম ছিল নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (নওজোপাডিকো), যা ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৯৪ সালের পাবলিক লিমিটেড কোম্পানি আইনের অধীনে। পরবর্তীতে একটি চুক্তির মধ্য দিয়ে পিডিবির অধীনস্ত হয় ১ লা আগস্ট এবং ১ লা অক্টোবর থেকে বিপিডিবির অধীনে নতুন করে কার্যক্রম শুরু করে। এর ১ বছর পরে নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয় নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিঃ (নেসকো)

Home