পলিটেকনিক পড়ে কি হওয়া যায় ?

পলিটেকনিক পড়ে কি হওয়া যায়

পলিটেকনিক পড়ে একজন ডিপ্লোমা ইজ্ঞিনিয়ার হওয়া যায়। এস.এস.সি পাশ করার পর ৪ বছরের ডিপ্লোমা ইজ্ঞিনিয়ারিং কোর্স পড়ানো হয় পলিটেকনিকে। সফলভাবে পলিটেকনিক পড়া শেষ করে সরকারি চাকরির জন্য চেষ্টা করতে পারবেন। এক্ষেত্রে ১০ম গ্রেডের ২য় শ্রেণীর সরকারী কর্মকর্তা হতে পারবেন। নিচে এ সম্পর্কে দুইভাগে বিস্তারিত তুলে ধরছি।

  1. সরকারি/ স্বায়ত্ব শাসিত চাকুরি
  2. বেসরকারী চাকুরি

সরকারী/ স্বায়ত্তশাসিত চাকুরি:

সরকারি এবং স্বায়ত্বশাসিত চাকরির আবেদন করার জন্য নূন্যতম ৩ পয়েন্ট থাকলেই যথেষ্ট। সারা বছরেই ডিপ্লোমা ইজ্ঞিনিয়ার নিয়োগের জন্য সরকারি / স্বায়ত্তশাসিতপ্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। যেখানে তুলনামূলকভাবে অন্য সকল পেশার চেয়ে ডিপ্লোমা ইজ্ঞিনিয়ারদের পদ সংখ্যা বেশি থাকে (সার্বিকভাবে)। তাছাড়া শিক্ষার্থীদের কাছে সবচেয়ে বেশি পছন্দের জবগুলো হচ্ছে নেসকো, ডেসকো, পিজিসিবির মতো হাই প্রফাইলের জবগুলো (উচ্চ বেতন + সুযোগ সুবিধা)। তাছাড়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জবও পলিটেকনিক পাশ ডিপ্লোমা ইজ্ঞিনিয়ারদের পছন্দের তালিকায় অন্যতম।

বেসরকারী চাকুরি:

বেসরকারী চাকুরিতেও ডিপ্লোমা হোল্ডারদের চাহিদা অনেক বেশি। বিশেষ করে প্রযুক্তি নির্ভর বর্তমান শিল্প প্রতিষ্ঠানে কারিগরি জ্ঞান সম্পন্ন কর্মীর চাহিদা অনেক বেশি। একারণে যে সকল শিক্ষার্থী ছাত্র জীবণে খুব ভালোভাবে প্রাক্টিক্যাল কাজগুলো আয়ত্তে আনতে সক্ষম হয়, তারা খুব সহজেই প্রাইভেট জব পেয়ে যান। বিশেষ করে ইলেক্ট্রিক্যাল, মেকানিকেল এবং সিভিল ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের জব পাওয়া এবং দু'এক বছরের মধ্যে মোটামুটি ভাল বেতনের চাকুরিতে পদন্নতি পাওয়া যায়। তাছাড়া কম্পিউটার টেকনলজির শিক্ষার্থীদের জব পাওয়াটা আরো সহজ হয়ে যায় যদি নিজে থেকে ছাত্র অবস্থায় চাকুরি বাজারের চাহিদা মোতাবেক নিজের জ্ঞান বৃদ্ধি করতে সক্ষম হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url