চলমান সার্কুলার

Get A Best Idea For Success

আজ পর্যন্ত অনেক প্রাইভেট জবে আবেদন করেছি কিন্তু জব হওয়া তো দুরের কথা, জবের ইন্টারভিউ এর জন্যও তেমন ডাক পাচ্ছিনা। কি করবো বুঝতে পারছিনা।
আমরা যদি ভেবে থাকি, ডিপ্লমা পাস করার সাথেসাথেই একটা জব পেয়ে যাব, তাহলে এটা খুবই বড় ভুল ভাবনা ছাড়া আর কিছুনা। আমি ২০১৭ সালে প্রথম যখন গাজিপুর এসেছিলাম,তখন আমার উদ্দেশ্য ছিল DUET Admission Preparation কিন্তু মন আমার সবসময় জব করবো জব করবো ভাবতে থাকে। এক এক করে চলে গেল ৫টি মাস। Admission Test এর পড়ালেখায় মন নেই। বুঝতে পাড়লাম Admission Test আমার দ্বারা হবেনা।
নতুন করে শুরু করলাম Govt. Job Preparation. চলে গেল আরো চার মাাস। Govt. Job Preparation বেশ ভালই নিচ্ছিলাম। নিজের উপর অনেকটা Confidence তৈরি হয়েছে এবার। কিন্তু কিছুটা আর্থিক সমস্যায় পড়ায় এবার Privet Job করবার সিদ্ধান্ত নিলাম। বেকার ছাত্রদের প্রথম পছন্দ bdjobs.com এ আমিও Apply করতে শুরু করলাম। কিন্তু কোন জায়গা থেকেই আমাকে ডাকছেনা। খুবি হতাশ হয়ে গেলাম।

আমার পলিটেকনিক লাইফের প্রিয় বন্ধুদের একজন হলো "রতন"। এরই মধ্যে বন্ধু রতন উঠলো আমার ম্যাসে। সেও চেষ্টা চালাচ্ছে একটা প্রাইভেট জবের জন্য। জব না হলেও বিভিন্ন জায়গায় সে Interview দিচ্ছিলো। আর আমাকেতো Interview এও ডাকছেনা।

এবার টনক নড়লো আমার। যখন দেখলাম বন্ধুর মোবাইলে তার সিভিটা। এত সুন্দর করে তৈরি করা হয়েছে সিভিটা, যা  দেখার পর বুঝতে পাড়লাম, আমার সিভিটা পাল্টাতে হবে, নইলে জবের দেখা পাবোনা।

পুরো দুইদিন সময় নিয়ে তৈরি করলাম আমার সিভিটা। ঐ মুহূর্তে Minister এ একটা Circular চলছিল। ০২ এপ্রিল, ২০১৮, নতুন বানানো সিভিটা নিয়ে রওনা হয়েছিলাম মিনিষ্টার হাই টক পার্ক, গাজীপুর। পোস্ট ছিল এসেম্বলার। অতি নগণ্য এই পোস্টে Interview  দিলাম, ০৪ এপ্রিল জয়েন করলাম। নতুন তৈরি করা CV দিয়ে Apply করতে লাগলাম bdjobs এ। ১ সপ্তাহ হবার আগেই কল আসতে শুরু হলো বিভিন্ন জায়গা থেকে।

এক শ্রেণির মানুষ অভিজ্ঞতার আলোকে ঠেকে আর ঠোকে শেখে, আরেক শ্রেণির মানুষ অন্যের অভিজ্ঞতা থেকে শেখে। আমি মনে করি ২য় শ্রেণীর মানুষেরাই চালাক আর বুদ্ধিমান,
আপনি যদি ১ম শ্রেণির হয়ে থাকেন তবে আপনার মন মর্জি মতই চলতে থাকুন, শিখতে থাকুন আর সাফল্যের দিকে ছুটতে থাকুন। সফল আপনি হবেনই। Self power is the Best Power.
আর যদি আপনি ২য় শ্রেণির হয়ে থাকেন তবে BDdiploma.com আপনার কিছুটা হলেও কাজে আসবে।
   
এবার আসি মূলকথায়:
★Step 1: ডিপ্লোমা Final Semister শেষ হবার আগেই সিদ্ধান্ত নিন Duet admission এ যাবেন নাকি Job preparation নেবেন। খুব ভেবে সিদ্ধান্ত নিবেন। ধরুন DUET admission coaching এর খরচ আপনি যোগাতে পাড়বেননা বা কিছুদিন পর আর্থিক সংকটে পড়বেন, তবে অযথা সময়, শ্রম ও অর্থ অপচয়ের কোনো প্রয়োজন নেই, Job preparation এর জন্যই সিদ্ধান্ত নিতে পারেন।

★Step 2: যদি Govt. Job preparation নিতে চান তবে সম্ভব হলে Job Couching এ ভর্তি হবেন নইলে নিজেই বাসায় preparation চালিয়েযান। এজন্য প্রয়োজনীয় Guidline এই website এ পাবেন ইনশা-আল্লাহ।

★Step 3: Govt. Job Preparation এর জন্য যথেষ্ট সময় যদি না থাকে অথবা যদি সরাসরি Privet Job এ ক্যারিয়ার গড়তে চান, তবে আপনার জন্য প্রথম কাজটি হবে একটি ভালো CV তৈরি করা। ভালো মানের CV তৈরি করতে না পাড়লে জবতো দুরের কথা Interview এও ডাক পাবেননা। CV তৈরির জন্য আমার CV style টা দেখে নিতে পারেন নিচের link থেকে



Home