সততার পুরস্কার খুদে গল্প : একজন ধনী শিল্পপতির কাহীনি

আজ এমন একটি সততার গল্প তুলে ধরছি যা থেকে অনেক কিছু শিখার আছে। একজন ষাটর্ধ শিল্পপতি চিন্তা করলেন নিজের সন্তান বা অন্য কোনো আত্মীয় বা পরিচিত কাউকে কম্পানির সিইও না করে একজন সৎ লোককে নির্বাচন করবেন। তিনি চাচ্ছিলেন নিজের কম্পানির জন্য একজন সৎ ও যোগ্য সিইও নির্বাচন করতে।

সিইও’র ঘোষণা:

তাই একদিন কম্পানির সকল এক্সিকিউটিভদের ডেকে জানালেন, "আমি সিদ্ধান্ত নিয়েছি, কম্পানির পরবর্তী সিইও আপনাদের মধ্য থেকে নির্বাচন করবো।"

একথা শুনে উপস্থিত সকল এক্সিকিউটিভ অনেক অবাক হলেন এবং খুশিও হলেন সিইও হওয়ার সুযোগ পাওয়ার জন্য। কিছু মুহূর্তের মধ্যেই সকলে উৎফল্ল হয়ে উঠলেন সিইও হওয়ার স্বপ্নে।

এরপর তিনি বলে চললেন,"আজ আপনাদের সকলকে একটি করে বীজ দেব, যা আপনারা টবে রোপন করবেন, পানি দেবেন এবং নিয়মিত পরিচর্য়া করবেন। ঠিক একবছর পর সকলেই গাছের টপ নিয়ে আসবেন। আমি তখন সকলের চারাগাছ দেখে সিদ্ধান্ত নেব কে হবেন পরবর্তী সিইও?"

সবাই নিজের বীজ নিয়ে বাসায় যায়। তাদের মধ্যে একজন ছিল অলিভার। অলিভারো বাসায় গিয়ে টবে বীজ লাগিয়েছিল ঠিকভাবে। তার স্ত্রী সার এবং মাটি এনে অনেক সুন্দর করে টপ প্রস্তুত করে দিয়েছিল। কিন্তু বেশ কয়েকদিন পার হয়ে গেলেও তার টবে কোনো গাছ জন্মায়নি। এতে সে হতাশ হয়ে পরে। অথচ অফিসের অন্য কলিকেরা বলাবলি করে তাদের বীজ থেকে অনেক সুন্দর গাছ জন্মেছে। এতে অলিভার দুঃখঃ পায় কিন্তু নিজের টবে বীজ না গজানোর কথা কাউকে বলেনা।

এদিকে দেখতে দেখতে এক বছর পেড়িয়ে যায়। একদিন সকলেই নিজ নিজ গাছের টপ নিয়ে উপস্থিত হয় অফিসে। কিন্তু অলিভারের টবে তখনো কোনো গাছ জন্মায়নি, তাই সে ভীত হয়ে ওঠে এবং ভাবতে থাকে হয়তো তার চাকরি আজ চলে যাবে। তার স্ত্রী এমন উদ্দীগ্ন হতে দেখে সাহস যোগায় এবং বলে, "মালিকের কাছে সত্য কথা বলো, তুমি যে চেষ্টা করেছো সে কথা তাকে বুঝিয়ে বলো। আশাকরি তিনি বুঝবেন এবং তোমার অপারগতাকে ক্ষমা করবেন।" এতে অলীভার অনেকটা সাহস অর্জন করে এবং শূন্য টপ নিয়েই অফিসে হাজির হয়।

যখন সবার সামনে অলীভার তার ফাঁকা টপ নিয়ে হাজির হয়, তখন সঙ্গী সাথীরা সবাই তাকে নিয়ে হাসি তামাসা করতে শুরু করে, এতে লজ্জিত হয়ে অন্যদের টপের এক পাশে নিজের শূন্য টপ রেখে একদম পিছে গুটিশুটি হয়ে দাড়িয়ে থাকে। কিছুক্ষণের মধ্যেই মালিক রুমে উপস্থিত হয় এবং দেখতে পায় সকলেই অনেক সুন্দর ও তরতাজা গাছ উৎপাদন করেছে বীজ থেকে। এতে তিনি সবার বেস প্রশংসা করেন এতোটা ভাল ও পুষ্ট গাছের চারা উৎপাদন করার জন্য। এরপর তিনি জানতে পারেন শুধু একজন ছাড়া সকলেই বীজ থেকে গাছ ফলিয়েছেন। তাই তিনি অলিভারকে পিছন থেকে সামনে আসতে বলেন। এতে অলীভার বেশ ভয় পেয়ে যায় এবং ঘামতে শুরু করে। তখন মালিক সবাইকে বসতে বলে শুধু অলীভারকে দাঁড়িয়ে থাকতে বলে।

এরপর তিনি সকলের উদ্দেশ্যে বলতে শুরু করেন, "আমি তোমাদের বলেছিলাম, "যে বীজ থেকে সবচেয়ে ভালো ও পুষ্ট গাছ উপহার দিতে সক্ষম হবে তাকেই আমার কম্পানির পরবর্তী সিইও নির্বাচম করবো। আমি দেখতে পারছি আপনারা সকলেই অনেক পুষ্ট গাছ ফলিয়েছেন। তাই এখন আপনাদের মধ্য থেকে একজনকে সিইও নির্বাচন করবো।"

একথা শুনার পর সকলেই অধীর আগ্রহ নিয়ে মালিকের দিকে তাকিয়ে আছে। হঠাৎ তিনি বলে উঠলেন এই হলো আপনাদের পরবর্তী সিইও। দেখে নিন আপনাদের পরবর্তী সিইওকে। একখা শুনে সকলে অবাক হয়ে গেল, কারণ মালিক অলিভারের দিকে ইশারা করেই বলেছে, "এই হলো আপনাদের পরবর্তী সিইও।"

এরপর সবাই জানতে চাইলো কিভাবে অলিভারকে নির্বাচন করেছেন তিনি। তখন মালিক জানালো, "আমি আপনাদের যে বীজ দিয়েছিলাম সেগুলো ছিল সিদ্ধ বীজ। তাই বীজগুলো থেকে চারা উৎপাদন অসম্ভ। কিন্তু আপনারা আমার দেয়া বীজ পরিবর্তন করে নতুন বীজ বপন করেছেন। অথচ অলীভারের টবে আমার দেয়া বীজটিই দেখতে পাচ্ছি। সে সততা দেখিয়েছে। এবং এতদিন পর্যন্ত আমার দেয়া বীজ থেকেই চারা বের হওয়ার অপেক্ষা করেছে এবং যত্ন নিয়েছে। তাই তাকেই পরবর্তী সিইও হিসেবে নির্বাচন করেছি।"

এরপর তিনি সকলের উদ্দেশ্যে কিছু উপদেশ দেন।

মনে রাখবেন...

  1. বিশ্বাসযোগ্যতা অর্জন করবেন তখনি যখন সততা রোপণ করবেন
  2. ভালো বন্ধুত্ব অর্জন করবেন তখনি যখন সৎ গুণ রোপণ করবেন
  3. সাফল্য অর্জন করবেন তখনি যখন কঠোর পরিশ্রম রোপণ করবেন
  4. আপনি যৌক্তিক দৃষ্টিভঙ্গি অর্জন করবেন তখনি যখন সুবিবেচনা রোপণ করবেন

সুতরাং আপনি কী রোপণ করছেন; সে বিষয়ে সতর্ক থাকুন। আর তা-ই নির্ধারণ করে দেবে ভবিষ্যতে আপনি কী অর্জন করবেন। জীবনকে আপনি যা দিবেন, জীবন আপনাকে তাই ফেরত দেবে।

No Comment
Add Comment
comment url