নিশ্চয়ই আল্লাহ উত্তম পরিকল্পনাকারী: ব্যাখ্যা এবং শিক্ষা

নিশ্চয়ই আল্লাহ উত্তম পরিকল্পনাকারী

পবিত্র কোরআন শরীফের সূরা আনফালের ৩০ নং আয়াতের একটি অংশের অনুবাদ: "নিশ্চয়ই আল্লাহ উত্তম পরিকল্পনাকারী"। এই অংশটুকুর মধ্যে রয়েছে অনেক বড় শিক্ষা। কাফিররা মহানবী সাঃ) কে হত্যার চেষ্টা ও পরিকল্পনা করেছিল. এই ঘটনাটিকে স্বরণ করিয়ে দেয় সূরা আনফালের ৩০ নং আয়াত।

"নিশ্চয়ই আল্লাহ উত্তম পরিকল্পনাকারী" এর শিক্ষা:

মক্কায় কাফেররা যখন মুসলমানদের উপর অনেক বেশি পরিমাণে আত্যাচার করতে শুরু করে তখন আল্লাহর নির্দেশে মুসলিমরা ধীরে ধীরে মক্কা থেকে হিজরত করে মদিনায় যেতে থাকে। এই ঘটনায় কাফেররা এক রাতে একত্র হয়ে আলোচনা করে: "যেভাবে মুসলিমরা মক্কা থেকে হিযরত করছে নাজানি কোন দিন মুহাম্মদ সাঃ) হিজরত করেন। তাদের কেউ কেউ সিদ্ধান্ত দেয় মুহাম্মদ সাঃ) কে কারাগারে আটক করার, আবার কেউ সিদ্ধান্ত দেয় হত্যা করার। সকল কাফিররা মিলে চূড়ান্ত পরিকল্পনা করে হত্যা করার।

কাফিরদের পরিকল্পনার কথা আল্লাহ তায়ালা হজরত জিব্রাইল (আঃ) এর মাধ্যেমে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) কে জানিয়ে দেন। অতপর নবী (সাঃ) হযরত আলী (রাঃ) কে নিজের বিছানায় ঘুমাতে রেখে যান, যেন কাফিররা ভাবে নবী ঘুমিয়ে আছেন। এদিকে কাফিররা নবীর বাড়ির চারপাশ ঘিরে ফেলেছে। বের হবার মতো কোনো জায়গা নেই। তখন আল্লাহর নির্দেশে তিনি এক মুঠো বালি ছুড়ে মারেন। তখন উক্ত বালি সকল কাফিরদের চোখে পৌছে দেন আল্লাহর নির্দেশে ফেরেস্তা। তখন সবাই নিজেদের চোখ চুলকাতে ব্যাস্ত হয়ে পড়লে নবী সবার মাঝ দিয়ে ধাক্কা দিয়ে জায়গা করে বেড়িয়ে আসেন, কিন্তু কাফিররা মনে করে নিজেদের সাথেই ধাক্কা লাগছে। তারপর হজরত আবুবকর রাঃ কে সঙ্গে নিয়ে তিনি মদীনায় হিজরতের উদ্দেশ্যে রওনা হন।

এদিকে কাফিররা নবী (সাঃ) কে ঘুমাতে দেখে সকাল পর্যন্ত অপেক্ষা করে, তারা ভেবেছিল সকালের আলোতে হত্যা করে উল্লাস করবে। কিন্তু মহান আল্লাহ উত্তম পরিকল্পনাকারী, তিনি কাফিরদের পরিকল্পনা ভেস্তে দিলেন। যখন সকাল হলো তখন কাফিররা মুহাম্মদ (সাঃ) এর জায়গায় আলী (রাঃ) কে দেখে রেগে ফেটে পড়ে এবং জানতে পারে মুহাম্মদ (সাঃ) রাতেই মদীনায় হিজরতের উদ্দেশ্যে রওনা হয়ে গিয়েছেন।

সূরা আনফালের ৩০ নং আয়াতের "নিশ্চয়ই আল্লাহ উত্তম পরিকল্পনাকারী" এই অংশটুকু থেকে আমাদের উপরোক্ত ঘটনাটি স্বরণ হয়ে থাকে এবং আমরা শিক্ষা নিয়ে থাকি: "সকল বিষয়ে আল্লাহ যে পরিকল্পনা করেছেন, করেন এবং ভবিষ্যতেও করবেন সেটাই সর্বোত্তম পরিকল্পনা। কারণ নিশ্চই আল্লাহ যা জানেন আমরা তা জানিনা, আল্লাহ সকল জ্ঞানের অধীকারি সর্বোশক্তিমান এক ও অদ্বিতীয় সৃষ্টিকর্তা ও পালনকর্তা।"

কোনো ভূলত্রুটি পেলে অনুগ্রহ করে কমেন্টে জানাবেন।
.....এডমিন কর্তৃপক্ষ
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous July 31, 2023 at 8:29 PM

    খুবই ভালো হয়েছে তাফসির

Add Comment
comment url