কুল্লু নাফসিন জাইকাতুল মাউত: আরবি আয়াত, বাংলা উচ্চারণ এবং অর্থ

কুল্লু নাফসিন জাইকাতুল মাউত

কুল্লু নাফসিন জাইকাতুল মাউত সূরা আল-আনকাবূত এর আয়াত নং ৫৭ এর একটি অংশ।

কুল্লু নাফসিন জাইকাতুল মাউত আরবি আয়াত:
كُلُّ نَفْسٍ ذَآىِٕقَةُ الْمَوْتِ ؕ

কুল্লু নাফসিন জাইকাতুল মাউত অর্থ: প্রত্যেক প্রাণীর মৃত্যুর স্বাদ গ্রহণ করেতে হবে।

উপরোক্ত অংশটির পূর্ণাঙ্গ আয়াত নিম্নরূপ:
کُلُّ نَفۡسٍ ذَآئِقَۃُ الۡمَوۡتِ ۟ ثُمَّ اِلَیۡنَا تُرۡجَعُوۡنَ 

অর্থ: "কুল্লু নাফসিন জাইকাতুল মাউত ছুম্মা ইলাইনা তুরজাউন।" [সুরা আনকাবুত, আয়াত- ৫৭]
বাংলা অর্থ: "প্রত্যেক প্রাণীর মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। অতঃপর আমার দিকেই প্রত্যাবর্তিত হবে।" [সুরা আনকাবুত, আয়াত- ৫৭]

উপরোক্ত আয়াতের শিক্ষণীয় বিষয়:

পৃথিবীর ছোট বড় সকল প্রাণীই মরণশীল। কোনো প্রাণীই অমর নয়। মানুষও এর ব্যাতিক্রম নয়। আজ পর্যন্ত অনেক মানুষ অমর হতে চেষ্টা করেছে। অনেক বিজ্ঞানী অমর হওয়ার ঔষধ/ পদ্ধতি আবিষ্কারের নেশায় সারা জীবণ পার করেছেন। কিন্তু বেচে থাকার উপায় আজ পর্যন্ত কেউ বের করতে পারেনি আর পারবেওনা। মহান আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টি করে এই পৃথীবীতে প্রেরণ করেছেন। এই পৃথীবী মূলত একটি ক্ষণস্থায়ী পরীক্ষা ক্ষেত্র। সকলেই পরীক্ষা ক্ষেত্র নামক দুনিয়া ছেড়ে চলে যেতে বাধ্য। তাই আল্লাহ আমাদের সতর্ক করে জানিয়ে দিয়েছেন, পৃথীবির বুকে জন্ম নেয়া সকল প্রানীকেই মৃত্যুকে মেনে নিতে হবে, মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আর মৃত্যুর পর আল্লাহর নিকট হাজির হতে হবে বিচার দিবসে। কোনো মানুষের পক্ষে এটা অস্বীকার করা সম্ভব নয়।

পৃথীবিতে আমরা অনেক মানুষ অর্থের লোভে পরে নানা রকম অসৎ কাজে জরিয়ে পরি। দুনিয়ার সম্পদ আহরণ করতে গিয়ে আমরা ভুলেই যাই, এটা ক্ষণস্থায়ী জীবন। তাই বারবার একই ভুল করতে থাকি। মানুষ যখন ভুলে যায় মৃত্যুর কথা অথবা যদি কারো মৃত্যু ভয় কমে যায় তাহলে সে নানা রকম অসৎ উপায়ে অর্থের পাহাড় গড়ে তুলতে ব্যাস্ত হয়ে পরে। এজন্য আমাকে খেয়াল রাখতে হবে, যেন অন্যদের মতো আল্লাহর বিধান ভুলে গিয়ে অসৎ হয়ে না পড়ি। পাশাপাশি আমার নৈতিক দায়িত্ব মানুষকে স্বরণ করিয়ে দেয়া মৃত্যু পরবর্তী জীবণের কথা।

মানুষ মাত্রই মরণশীল, কোউ চীরদিন বাচেনি, আবার চীরদিন কেউ বাচবেওনা। একদিন ছেড়ে যেতে হবে পৃথীবি। অনেক নাস্তিক বলে, এসব মিথ্যা কথা। তবে একদিন মরতে হবে একথা সেও মানে। মানতে বাধ্য।

নিচের প্রার্থনা আলোচ্য আয়াতের সাথে সম্পৃক্ত নয়।

প্রার্থনা: ইয়া আল্লাহ তুমি আমাকে, আমাদেরকে তোমার প্রিয় বান্দা হওয়ার তৌফিক দান করো এবং তোমার পথেই পরিচালিত করো, হালাল পথে উপার্জন ও ব্যায় করার তৌফিক দান করো। (আমিন)

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url