সকালে স্বপ্ন দেখলে কি হয়?

সকালে স্বপ্ন দেখলে কি হয়

একজন মানুষ ঘুমানোর পরে প্রতিদিন প্রায় তিন থেকে চার ঘন্টা স্বপ্ন দেখে থাকে, ঘুম ভাঙ্গার সাথে সাথে সেই স্বপ্ন গুলো ভুলেও যায়। খুব অল্প সংখ্যক স্বপ্নই আমাদের মনে থাকে। যার মধ্যে কিছু স্বপ্ন অদ্ভুৎ ভাবে সত্যি হয়ে যায়, আবার কিছু স্বপ্ন সত্যি হয় না।

মূলত, ঘুমের মধ্যে দেখা চিন্তাকে স্বপ্ন বলে। অন্যদিকে এই স্বপ্নই মানুষের কাঙ্খিত ভবিষ্যৎ। এই স্বপ্ন বাস্তব কি না তা নিয়ে ধর্মীয় গবেষক ও দার্শনিকদের মধ্যে বেশ কিছুটা মতভেদ রয়েছে। দার্শনিকদের মতে, মানুষের মনের চিন্তা-ভাবনা তার ঘুমের মাধ্যে একটি প্রতিচ্ছবি হিসাবে ফুটে ওঠে, যা কেবল ধারণা ও চিন্তাপ্রসূত। বাস্তবে এর কোনো মিল নেই। অন্যদিকে, ধর্মীয় জ্ঞানসম্পন্ন গবেষকরা এ ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন। তাদের মতে, সব স্বপ্নই মানুষের ধারণাপ্রসূত নয়, কিছু স্বপ্ন রয়েছে, যা অর্থবোধক। তারা বলেন স্বপ্ন ৩ প্রকার হয় যথা: 
  1. ভালো স্বপ্ন (যা সর্বশক্তিমান সৃষ্টিকর্তার পক্ষ থেকে একটি সুসংবাদ হিসেবে বিবেচিত হয়),
  2. খারাপ স্বপ্ন (যা শয়তান দ্বারা অনুপ্রাণিত স্বপ্ন) ও
  3. মানুষের চিন্তা-চেতনার প্রতিচ্ছবি।

সকালে স্বপ্ন দেখলে কি হয়:

আপনি হয়তো আপনার বাবা-মা কিংবা দাদা-দাদির মুখে শুনে থাকবেন সকালের সপ্ন সত্যি হয়। তবে, ১০০% সত্যি হবে তা কখনোই বলতে পারেনা। কিন্তু অনেকেই বিশ্বাস করেন যে সকালের স্বপ্ন সত্যি হয়। স্বপ্ন বিজ্ঞানের মতে, প্রতিটি স্বপ্ন সবার সাথে শেয়ার করা উচিত নয়। কিছু স্বপ্ন আছে, যদি সেগুলি আপনার কাছে আসে তবে আপনি সেগুলি অন্য কারো সাথে শেয়ার করবেন না। কেননা, স্বপ্নের জগত কাল্পনিক হলেও, এই স্বপ্নগুলি আমাদের জীবণের বিভিন্ন শুভ-অশুভ ঘটনার ইঙ্গিত দেয়। ভোরের সূর্যের আলো ফোঁটার ঠিক আগ মূহর্তে যে সকল স্বপ্ন দেখবেন তার কিছু না কিছু অর্থ আবশ্যই থাকবে। আপনি কিসের স্বপ্ন দেখেছেন তা ভালে না মন্দ সেটা যদি বুঝতে না পারেন তাহলে ধর্মীয় জ্ঞানসম্পন্ন কোন ব্যাক্তির কাছ থেকে তার ব্যাখ্যা জেনে নেওয়াই ভালো হবে। সবার কাছে স্বপ্নের কথা বলবেন না তাতে আপনার ক্ষতি হতে পারে। সকালে স্বপ্ন দেখলে কি হয় বা কি হতে পারে তার কিছু ব্যাখ্যা দেওয়া হল:

স্বপ্নে ফুলের বাগান দেখা:
স্বপ্নশাস্ত্র অনুসারে, এরুপ স্বপ্নকে শুভ ইঙ্গিত বলে মনে করা হয়। এই স্বপ্নের অর্থ হল আপনি ভালো কিছু সংবাদ পেতে পারেন এবং আর্থিক ভাবে লাভবান হতে পারেন তার ইঙ্গিত দেয়। এমন স্বপ্ন অন্যকে না বলায় ভালো। অন্যথায় এর প্রভাব কমে যেতে পারে।

ছোট বাচ্চাদের দুষ্টুমির স্বপ্ন:
আপনি যদি স্বপ্নে একটি ছোট শিশুকে খেলতে বা দুষ্টুমি করতে দেখেন তবে আপনি বুঝতে পারবেন যে আপনি অদূর ভবিষ্যতে সম্পদ অর্জন করতে চলেছেন। এই সকালের স্বপ্ন জীবণে আনন্দ নিয়ে আসে।

রূপা ভরা কলসি:
স্বপ্নে রূপা ভরা কলসি দেখলে তা খুবই শুভ বলে বিবেচনা করা হয়। স্বপ্নশাস্ত্রের মতে, এমন স্বপ্ন জীবণের সুন্দর দিনগুলি নির্দেশ করে এবং আগামী দিনে আপনার খুবি ভাল একটি দিন কাটবে।

পূর্বপুরুষদের স্বপ্ন:
শাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তি স্বপ্নে তার পূর্বপুরুষ বা পিতাকে দেখেন তবে ভোরের এই স্বপ্নটি ইঙ্গিত দেয় যে তিনি শীঘ্রই অর্থ লাভ করবেন।

স্বপ্নে সাপের সাথে মারামারি করতে দেখলে বুঝবেন, বাস্তব জীবণে শত্রুর সাথে ঝগরা বা দন্ধে জরাতে চলছেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url