কাঁচপুর ব্রিজ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং প্রশ্নোত্তর

কাচপুর ব্রিজ - Kanchpur Bridge
চিত্র: কাঁচপুর ব্রিজ

কাঁচপুর ব্রিজের অবস্থান: ঢাকার ডেমরায় অবস্থিত শীতলক্ষা নদীর ওপর নির্মিত হয়েছে কাঁচপুর সেতু। কাঁচপুরের এই গুরুত্বপূর্ণ সেতুটি চট্টগ্রাম ও সিলেট অঞ্চলকে ঢাকার সাথে সংযুক্ত করেছে।

একনজরে কাঁচপুর ব্রিজ - Kanchpur Bridge

কাঁচপুর সেতু বলতে কাঁচপুর ১ম সেতু এবং কাঁচপুর ২য় সেতু উভয়টিকে বুঝায়। কাঁচপুর ১ম সেতুটি ২ লেনের তৈরি করা হয়েছিল। এরপর সংস্কার করে ৪ লেনে উন্নীত করা হয়। ২০১৬ সালে কাঁচপুর ২য় সেতুর নির্মাণকাজ শুরু হয় এবং ২০১৯ সালে নির্মাণ কাজ শেষ হয়। নিচে কাঁচপুর সেতু ২ এর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হলো:
ক্রম.একনজরেকাঁচপুর ব্রিজ ২ এর বিবরণ
১.দৈর্ঘ: ৩৯৭.৩০ মিটার
২.প্রস্থ: ১৮.১ মিটার
৩.স্প্যান সংখ্যা: ৬টি
৪.পিলার সংখ্যা: ৫টি
৫.লেন: ৪ লেন [২ সেতু মিলে মোট ৮ লেন]
৬.সেতুর ধরণ: সড়ক সেতু
৭.নির্মাণ শুরু: ২০১৬ সালের জানুয়ারি মাসে
৮.নির্মাণ শেষ: ২০১৯ সালের জানুয়ারিতে
৯.উদ্বোধন হয়: ১৬ মার্চ, ২০১৯
১০.উদ্বোধনকারী: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১১.নির্মাণ ব্যায়: ১ হজার ৩০০ কোটি টাকা
১২.নির্মানকারী প্রতিষ্ঠান: যৌথভাবে জাপানি চারটি ঠিকাদারি প্রতিষ্ঠান- ওবায়শি, জেএফআই, শিমিজু এবং আইএইচআই। এছাড়াও সেতুর উপ-ঠিকাদার ছিলেন বাংলাদেশের মীর আকতার হোসেন।
১১.স্থায়ীত্বকাল: ১০০ বছর

ব্রিজের বিবরণ:

কাঁচপুর সেতু ২ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিতে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের ১৬ মার্চ সকাল ১০টায়, সরকারি বাসভবন "গণভবন" থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে। ৩৯৭.৩০ মিটার দৈর্ঘ এবং ১৮.১ মিটার প্রস্থ বিশিষ্ট সেতুটি উদ্বোধনের পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট অনেক কমে গিয়েছে। স্বস্থি এসেছে এই পথে চলাচলকারী ব্যাবসায়িদের মাঝেও কারণ পূর্বে কাঁচপুর সেতু ১ ছিল মাত্র ২ লেন বিশিষ্ট, ফলে জ্যাম সব সময় লেগেই থাকতো। এরপর ৪ লেনে উন্নীত করলেও তেমন কোনো ভাল ফল পাওয়া যায়নি। এরপর কাঁচপুর সেতু ২ উদ্বোধনের পর চিরপরিচিত জানজট কমে আসে অনেকাংশে।

সেতুটি নির্মাণ করেছেন জাপানি ঠিকাদার প্রতিষ্ঠান ওবায়শি কর্পোরেশন, জেএফই ইঞ্জিনিয়ার কর্পোরেশন, শিমিজু কর্পোরেশন এবং আইএইচআই ইনফ্রা সিস্টেম কোম্পানি লিমিটেড। সেতুর উপঠিকাদার ছিলে বাংলাদেশের মীর আকতার আলী। ২০১৬ সালের মার্চ মাসে সেতুর নির্মাণ কাজ শুরু হয় এবং নির্ধারিত সময় শেষ হওয়ার ৪ মাস আগেই সেতু নির্মাণ কাজ সম্পন্ন হয় ২০১৯ সালের জানুয়ারি মাসে।

কাঁচপুর সেতু ২ নির্মাণ করতে মোট ১ হজার ৩০০ কোটি টাকা ব্যায় হয়েছে।

কাঁচপুর ব্রিজ কোন নদীর উপর?
শীতলক্ষা নদীর উপর কাঁচপুর ব্রিজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url