শিল্প বিপ্লব কথাটি প্রথম কে ব্যবহার করেন?

শিল্প বিপ্লব কথাটি প্রথম কে ব্যবহার করেন:

শিল্প বিপ্লব শব্দটি ১৮৩৮ সালে অগাস্ত ব্লাংকি প্রথম ব্যবহার করেন। পরে জন স্টুয়ার্ট মিল এবং কাল মার্কস শিল্প বিপ্লব শব্দটি ব্যবহার করেন। শিল্প বিপ্লবের ইংরেজি প্রতিশব্দ হলো "Industrial Revolution". এই শব্দটি ইংরেজ ঐতিহাসিক আর্নল্ড টয়নবি ১৮৮০ সালে তার লেখা "Lectures on the Industrial Revolution in England" গ্রন্থে প্রথম ব্যবহার করেন।

ইংল্যান্ডের শিল্প বিপ্লবের কারণ ও ফলাফল ইতিহাসে ১৭৬০-১৮৪০ খ্রিষ্টাব্দ কৃষি ও বাণিজ্যিক ব্যবস্থা থেকে আধুনিক শিল্পায়নে আন্দোলন শুরু হওয়ায় এই সময়কালে অর্থনৈতিক কর্মকাণ্ডে বিস্ময়কর পরিবর্তন দেখা দেয়। পঞ্চদশ এবং ষোড়শ শতাব্দীর সমুদ্রযাত্রা বিশ্বব্যাপী বাণিজ্য পথ খুলে দেয়। তারপর পুঁজিবাদের উত্থান, বাষ্প ইঞ্জিনের উদ্ভাবন, কয়লা খনি এবং ইস্পাতের ব্যাপক ব্যবহারে অনেক শিল্প শহর ও কারখানার বিকাশের দিকে পরিচালিত করে।

শিল্প বিপ্লব প্রথম কোথায় শুরু হয়:

শিল্প বিপ্লব প্রথম ইংল্যান্ডে শুরু হয়। ইংল্যান্ডে প্রথম শিল্প বিপ্লব সংঘটিত হওয়ায় ইংল্যান্ডেই প্রথম উপনিবেশ স্থাপন করে এবং তার সাম্রাজ্য ছিল সারা বিশ্বে। যে কারণে বলা হয়, ব্রিটিশ সাম্রাজ্যের সূর্য কখনো অস্ত যায় না। তারপরে ফ্রান্সে শিল্প বিপ্লব হয়েছিল, যদিও শিল্প বিপ্লব ফ্রান্সে বেশ দেরিতে সংঘঠিত হয়েছিল। আরও পরে জার্মানি, রাশিয়া এবং ইতালিতে শিল্প বিপ্লব সংঘটিত হয় ফলে উপনিবেশ স্থাপনের প্রতিযোগিতায় অনেক পিছিয়ে ছিল তারা। যাইহোক, ১৯ শতকের শেষের দিকে, আফ্রিকা এবং এশিয়ার একটি বড় অংশ জুড়ে প্রায় সর্বত্রে উপনিবেশ প্রতিষ্ঠিত হয়েছিল।

শিল্প বিপ্লব বলতে কী বোঝায়:

শিল্প বিপ্লব হল স্বল্প খরচে স্বল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তি দ্বারা দৈনিক শ্রমের প্রতিস্থাপন। যে কোনো ক্ষেত্রে দ্রুত এবং আমূল পরিবর্তনকে সাধারণত শিল্প বিপ্লব বোঝায়।

একটি শিল্প বিপ্লব হল শিল্পে একটি দ্রুত এবং আমূল পরিবর্তন। কৃষি ফসল ব্যতীত, মানুষ তার প্রায় সমস্ত সামগ্রিক চাহিদা শিল্পের মাধ্যমে উৎপাদন করতে পারে। এক সময় উৎপাদন প্রক্রিয়া সম্পূর্ণরূপে কায়িক শ্রমের উপর নির্ভরশীল ছিল কিন্তু ইংল্যান্ডের শিল্প বিপ্লবের ফলে শ্রমিকদের পরিবর্তে স্থাপিত হয় মেশিন যা উৎপাদনের গতি দ্বিগুণ করে। উৎপাদনের গতি ও আয়তন বৃদ্ধির পাশাপাশি শিল্প বিপ্লব উৎপাদন ব্যবস্থার কাঠামোতেও ব্যাপক পরিবর্তন আনে। শিল্প বিপ্লবের আগে উৎপাদন ছিল পরিবারভিত্তিক। শিল্প বিপ্লব এই পরিবারভিত্তিক, কুটির শিল্প-ভিত্তিক উৎপাদন ব্যবস্থার অবসান ঘটায়। শিল্প বিপ্লব গ্রামীণ জনবসতির পরিবর্তে শহুরে কারখানাগুলি উৎপাদনের কেন্দ্রে পরিণত করে। এসব কারখানায় বেতনভোগী শ্রমিকরা যন্ত্রপাতির সাহায্যে উৎপাদন করেন। আগে পণ্যের উৎপাদকই ছিল পণ্যের মালিক কিন্তু এখন পণ্যের মালিকানা কারখানার মালিকের হাতে কেন্দ্রীভূত।

শিল্প বিপ্লবের বৈশিষ্ট্য:

  • ধারাবাহিক প্রসার
  • যন্ত্রনির্ভর
  • পুঁজি বিনিয়োগ
  • শিল্প-শ্রমিকের উদ্ভব
  • ঔপনিবেশিক বাজার দখল
  • শিল্প বিবর্তন
  • মূল্যায়ন

কিছু সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর:

প্রশ্ন: শিল্প বিপ্লব সংঘটিত হয় কেন?
উত্তর: কম শ্রমিক কাজে লাগিয়ে বেশি এবং যন্ত্রের ব্যাবহারের মাধ্যমে দ্রুত উৎপাদন বৃদ্ধির জন্য শিল্প বিপ্লব সংঘটিত হয়।

প্রশ্ন: শিল্প বিপ্লব কত সালে সংঘটিত হয়?
উত্তর: ১৮৩৭ সালে শিল্প বিপ্লব সংঘটিত হয় এবং ১৮৩৮ সালে শব্দটি প্রথম ব্যাবহৃত হয়।

প্রশ্ন: শিল্প বিপ্লব কখন হয়েছিল?
উত্তর: ইনিশ শতকে শিল্প বিপ্লব হয়েছিল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url