নিউ মার্কেট ঢাকা - Dhaka New Market off day and Location

নিউ মার্কেট ঢাকা - new market shops:

"ঢাকা নিউ মার্কেট" বাংলাদেশের রাজধানী ঢাকার আজিমপুরের উত্তরাঞ্চলে অবস্থিত একটি বাণিজ্যিক মার্কেট প্লেস। যেখানে, বিভিন্ন ধরনের পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য লোকে ভির থাকে সবসময়। "নিউ মার্কেট ঢাকা" এই মার্কেটে জামাকাপড়, ইলেকট্রনিক্স থেকে শুরু করে খাবার এবং মশলাসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্য রয়েছে। এখানে পণ্যের দাম খুব যুক্তিসঙ্গত এবং কর্মীদের আচরণ বন্ধুত্বপূর্ণ। বিশেষভাবে স্থানীয় পণ্যের বিস্তৃত বাজার এটি, যেগুলি খুব উচ্চ মানের এবং সুলভ মূল্যের। ঢাকা নিউ মার্কেট কেনাকাটা এবং ঘুরে দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা এবং এটি বাংলাদেশে একটি অনন্য কেনাকাটার অভিজ্ঞতা দেবে আপনাকে।

ঢাকা নিউ মার্কেট বাংলাদেশের বৃহত্তম এবং ব্যস্ততম বাজার। এই মার্কেট সব সময়ই বেশি ভিড় থাকে। সব এলাকার মানুষ এখানে কেনাকাটা করতে আসে। আপনি রেডিমেড পোশাক থেকে শুরু করে সাধারণ কাপড়, মুদি থেকে গৃহস্থালির যেকোনো কিছু কিনতে পারেন। আপনি আপনার সমস্ত প্রয়োজনীয় পণ্যগুলি এক জায়গায় এবং অবশ্যই অন্যান্য বাজারের তুলনায় কম দামে পেতে পারেন। তবে, আপনাকে এখানে কেনাকাটা করতে দর কষাকষি জানতে হবে। সব শ্রেণির মানুষের কেনাকাটার প্রধান বাজার নিউ মার্কেট ঢাকা (bangladesh new market)।

ঢাকা নিউ মার্কেট কোথায় অবস্থিত - Dhaka New Market Location:

ঢাকা নিউ মার্কেট রাজধানী ঢাকার আজিমপুরের উত্তরাঞ্চলে এবং চাঁদনী চকের বিপরীত দিকে, মিরপুর রোড, ঢাকা ১২০৫ এ অবস্থিত।

সিবিডি ১৯৫২ সালে পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী নুরুল আমিনের শাসনামলে "নিউমার্কেট ঢাকা" বাজারের নির্মাণ কাজ শুরু করে। ১৯৫৪ সালে এর নির্মাণকাজ শেষ হয়। এই মার্কেট প্রতিষ্ঠার মাধ্যমে ঢাকা আধুনিকায়নের পথে এগিয়ে যায়। পুরান ঢাকার রিক্সা চলার পথ বা সরু ফুটপাথের পাশে অবস্থিত মার্কেটে কেনাকাটা করা পরিবারের জন্য আরামদায়ক নয়। পুরান ঢাকা খুব জনাকীর্ণ এবং কোলাহলপূর্ণ। জনাব নরুল আমিনের আধুনিকায়ন প্রকল্প খুবই সীমিত ছিল, তাই মানুষ এর বিরুদ্ধে অনেক প্রতিবাদ করেছিল। কেউ কেউ মনে করেন, ঢাকা নিউমার্কেট ও শাহবাগ হোটেল শুধু নুরুল আমিনের পরিবারের ব্যবহারের জন্যই তৈরি করা হয়েছিল।

নতুন বাজার এলাকা - New Market Area:

নিউমার্কেট এলাকাটি ত্রিভুজাকার, যার তিন দিকে সুউচ্চ মিনারের মতন তোরণ রয়েছে। এই মার্কেটে মোট ৪৪০টি দোকান এবং মাঝখানে একটি ত্রিভুজাকার লেন রয়েছে। এই বাজারের মোট আয়তন ৩৫ একর (১,৪০,০০০ বর্গ মিঃ)।

১৯৫০ ও ১৯৬০ এর দশকে, এই জায়গাটি কেনাকাটার পাশাপাশি সময় কাটানোর জন্য সবচেয়ে জনপ্রিয় ছিল। নভেল্টি, একটি আইসক্রিমের দোকান, যা তরুণদের কাছে খুবি জনপ্রিয় ছিল। ১৯৮০-এর দশকে, ঢাকা সিটি কর্পোরেশনের অধীনে নিউমার্কেটের উত্তর অংশে তিনটি ব্লক স্থাপন করা হয়েছিল, যেমন: গৃহস্থালীর পণ্যের জন্য নিউ সুপার মার্কেট, রান্নাঘরের জন্য বনলতা। বিভিন্ন পণ্যের জন্য গাউসিয়া ও চন্দ্রিমা মার্কেট, মুদির জন্য ডি ব্লক, প্রতিটি বিভাগে হাজারের বেশি দোকান রয়েছে। বাজারটি একটি সুন্দর বাগান দ্বারা বেষ্টিত ছিল, যা পরে একটি মসজিদে রূপান্তরিত হয়েছে, এই মসজিদ ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত এবং নিচতলায় ৬০টি নতুন দোকান নির্মাণ করা হয়। নিউ মার্কেটের (new market dhaka bangladesh) এই মসজিদটি বিমান মসজিদ নামে পরিচিত।

ঢাকা নিউ মার্কেট অফ ডে - new market dhaka off day:

রাজধানী ঢাকার ব্যবসা-বাণিজ্য এলাকাকে ৭ ভাগে ভাগ করেছে। ৭ ভাগে বিভক্ত হওয়ার অন্যতম কারণ হলো রাজধানী ঢাকার যানজট। ৭ পাকের অধীনে ৭টি অঞ্চলের প্রধান শপিং কমপ্লেক্সগুলি ৭ দিনে আলাদা আলাদা সপ্তাহিক বন্ধ থাকে।

ঢাকার নিউমার্কেট সাপ্তাহিক মঙ্গলবার বন্ধ থাকে (new market dhaka closing day) এবং সপ্তাহের আনান্য দিন সকাল ১০:০০ – রাত ০৯:০০ অবধি খোলা থাকে (is new market dhaka open today)।

ঢাকা নিউমার্কেট জাতীয় ছুটির দিনেও বন্ধ থাকে, তবে ঈদ ও অন্যান্য বিশেষ উৎসবের সময় খোলা থাকে।

Next Post


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url