Advertisements

যুব উন্নয়ন অধিদপ্তর ট্রেড কোর্স প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি (TTI of DYD)

দেশের ৬৪ জেলার মধ্যে ঢাকায় ৬টি, চট্টগ্রামে ২টি, গাজীপুরে ২টি এবং বাকি ৬১ টি জেলায় ১টি করে মোট ৭১টি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে ১৮-৩৫ বছর বয়সী কর্মপ্রত্যাশী যুবক ও যুবনারীদের কর্মসংস্থানের নিমিত্ত দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও আত্মকর্মী সৃজনের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে ভর্তির লক্ষ্যে কর্মপ্রত্যাশী যুবক ও যুবনারীদের নিকট থেকে বর্ণিত নিয়মাবলী অনুসরণপূর্বক দরখাস্ত আহবান করা হয়ে থাকে।

ভর্তি বিজ্ঞপ্তি কখন প্রকাশ হয়?

প্রতি বছরের ডিসেম্বর মাসে এবং জুন মাসে যুব উন্নয়ন প্রশিক্ষণ কোর্স সমূহের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২২ সালে অর্থাৎ এই বছর জুলাই মাসে একবার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আবার আগামী ডিসেম্বর মাসের ১ম সাপ্তাহের পর নতুন বিজ্ঞপ্তি প্রকাশ হবে। বিজ্ঞপ্তি প্রকাশ হলে এখানে আপডেট জানিয়ে দেয়া হবে।

ভিন্ন ভিন্ন কোর্সের জন্য শিক্ষাগত যোগ্যতার কম বেশি আছে। কোনো কোর্সে অষ্টম শ্রেণী পাশ আবার কোনো কোর্সে এস.এস.সি বা এইচ. এস.সি পাশ লাগে। নিচে কোর্সের নাম, শিক্ষাগত যোগ্যতা এবং কোর্সের মেয়াদ, কোর্স ফি এর চার্ট দেয়া হলো:

যুব উন্নয়ন প্রশিক্ষণ কোর্স সমূহ:

নংপ্রশিক্ষণ কোর্স/ ট্রেডের নামকোর্স ফিশিক্ষাগত যোগ্যতা
১.কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এ্যাপ্লিকেশন (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস১০০০/-এইচ. এস.সি
২.প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস১০০০/-এইচ. এস.সি
৩.ইলেকট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস৩০০/-অষ্টম শ্রেণী
৪.ইলেকট্রনিক্স (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস৩০০/অষ্টম শ্রেণী
৫.রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং প্রশিক্ষণ (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস৩০০/-অষ্টম শ্রেণী
৬.মডার্ন অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পিউটার এ্যাপ্লিকেশন (অনাবাসিক), মেয়াদ: ৬ মাস৫০০/-এইচ. এস.সি
৭.“পোষাক তৈরি”, (অনাবাসিক), মেয়াদ: ৩ মাস৫০/-অষ্টম শ্রেণী
৮.“ব্লক বাটিক ও স্ক্রিণ প্রিন্টিং”, (অনাবাসিক), মেয়াদ: ৪ মাস৫০/-অষ্টম শ্রেণী
৯.“গবাদিপশু, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি” বিষয়ক প্রশিক্ষণ কোর্স, (আবাসিক), মেয়াদ: ৩মাস১০০/-অষ্টম শ্রেণী
১০.“ওভেন সুইং মেশিন অপারেটিং” বিষয়ক প্রশিক্ষণ কোর্স, (অনাবাসিক), মেয়াদ: ২ মাস৫০/-অষ্টম শ্রেণী
১১.ক্যাটারিং' বিষয়ক প্রশিক্ষণ কোর্স, মেয়াদ: ৬ মাস৩০০০/-এইচ. এস.সি
১২.ডাটাবেজ প্রশিক্ষণ (অনাবাসিক), মেয়াদ: ২ মাস৫০০/-এইচ. এস.সি
১৩.চামড়াজাত পণ্য তৈরি (অনাবাসিক), মেয়াদ: ১ মাস৫০/-অষ্টম শ্রেণী

দরখাস্ত ও ভর্তি সংক্রান্ত তথ্যাদি:

  • বর্ণিত কোর্সে/ট্রেডে ভর্তি হতে ইচ্ছুক বা আগ্রহী প্রার্থীর বয়স অবশ্যই ১৮ থেকে ৩৫ বৎসর এবং বেকার যুবক ও যুবনারী হতে হবে। তবে প্রকৃত মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্যদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
  • যুব সংগঠন কর্তৃক মনোনীত এবং যুবনারী প্রার্থীকে নির্বাচনের বিষয়ে অগ্রাধিকার দেয়া হবে।
  • স্বহস্থে পূরণকৃত আবেদন ফর্ম (০১) নাম (বাংলা ও ইংরেজী) (০২) পিতার নাম (০৩) মাতার নাম (বাংলা ও ইংরেজী) (০৪) জন্ম তারিখ (০৫) বিজ্ঞপ্তি প্রদানের তারিখে বয়স (০৬) জাতীয়তা পরিচয়পত্র (NID) নম্বর (যদি থাকে) অথবা জন্ম সনদপত্র, (০৭) বর্তমান ঠিকানা, (০৮) স্থায়ী ঠিকানা (০৯) শিক্ষাগত যোগ্যতা (১০) ধর্ম (১১) জেন্ডার/লিঙ্গ (১২) মোবাইল নম্বর (যদি থাকে) (১৩) বিকল্প যোগাযোগ নম্বর (১৪) ইত:পূর্বে গৃহীত প্রশিক্ষণ (যদি থাকে) (১৫) যুব সংগঠনের সদস্য হলে সংগঠনের নাম এবং (১৬) ভতিষ্যত পরিকল্পনা/প্রশিক্ষণ গ্রহণের কারণ উল্লেখ করতে হবে।
  • নির্ধারিত আবেদন ফরম যুব উন্নয়ন অধিদপ্তরের www.dyd.gov.bd ওয়েব সাইটে পাওয়া যাবে অথবা স্ব-স্ব উপপরিচালক/কো-অর্ডিনেটর ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে বিনামূল্যে সংগ্রহ করা যাবে।
  • দূরবর্তী স্থানে বসবাসরত বেকার যুবদের সবিধার্থে প্রশিক্ষণে ভর্তির আবেদনপত্র ইউনিয়ন ডিজিটাল সেন্টার/ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়/যুব প্রশিক্ষণ কেন্দ্র/ জেলা কার্যালয়ে দাখিল করতে পারবে।
  • আবেদনপত্রের সাথে (ক) শিক্ষাগত যোগ্যতা সনদপত্রের ছায়ালিপি (খ) জাতীয়তা পরিচয়পত্র (যদি থাকে) অথবা স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌর কমিশনার কর্তৃক জন্ম নিবন্ধন সনদপত্র জমা দিতে হবে। সাক্ষাৎকার ও মনোনয়নকালে মূল সনদপত্র ও সদ্য তোলা ০২ কপি পাসপোর্ট সাইজের ছবি সংগে আনতে হবে।
  • দলিত (সুইপার, ঋষি, ডোম) যুবদের জন্য ৪% কোটা এবং প্রতিবন্ধি, অটিস্টিক ও হিজড়াদের জন্য ৫% কোটা সংরক্ষণসহ কোর্স ফি ব্যতীত অধিদপ্তরের সকল প্রশিক্ষণে তাদের ভর্তির সুযোগ রয়েছে।
  • সাক্ষাতের জন্য নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট নির্বাচনী বোর্ডের সামনে নির্ধারিত সময়ে হাজির হতে হবে। এজন্য কোনো প্রকার টি,এ/ডি,এ দেয়া হবে না৷ ভর্তির ব্যাপারে নির্বাচনী বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
  • ভর্তির সময় নির্বাচিত প্রশিক্ষণার্থীগণকে মোবাইল নম্বর, Facebook আইডি, Whats app no ও ই-মেইল আইডি আবশ্যিকভাবে দিতে হবে।

প্রশিক্ষণ ভাতা বা যাতায়াত ভাতা:

উপরোক্ত প্রতিটি কোর্সের জন্য সকলকে দৈনিক ১০০ টাকা হারে মাসিক ৩০০০ টাকা দেয়া হয়। কোনো শিক্ষার্থী যদি নিয়মিত ট্রেনিংএ উপস্থিত না হন তাহলে দিন প্রতি ১০০ টাকা করে যাতায়াত ভাতা কম পাবেন।

যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তিসমূহ:

বিজ্ঞপ্তির তারিখ ও ভর্তি বিজ্ঞপ্তির বিবরণ
আগামী ডিসেম্বর মাসে নতুন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হবে। নিয়মিত এই পেজে চোখ রাখুন আপডেট পাবার জন্য........
প্রকাশের তারিখ:
১৯-০৬-২০২২ ইং
বিজ্ঞপ্তির বিবরণ: ২০২২-২০২৩ সেশনে ভর্তি বিজ্ঞপ্তি (কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এপ্লিকেশন, প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, ইলেকট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং, ইলেকট্রনিক্স, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, মডার্ন অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পিউটার এ্যাপ্লিকেশন, পোষাক তৈরি, ব্লক বাটিক ও স্ক্রিণ প্রিন্টিং, গবাদিপশু, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি) বিষয়ক কোর্স
প্রকাশের তারিখ:
০৮-১২-২০২১ ইং
বিজ্ঞপ্তির বিবরণ: ২০২১-২০২২ সেশনে ভর্তি বিজ্ঞপ্তি (ডাটাবেজ প্রশিক্ষণ, কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এপ্লিকেশন, প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, ইলেকট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং, ইলেকট্রনিক্স, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, মডার্ন অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পিউটার এ্যাপ্লিকেশন, পোষাক তৈরি, চামড়াজাত পণ্য তৈরি, ওভেন সুইং মেশিন অপারেটিং, মৎস্য চাষ, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং) বিষয়ক কোর্স।
প্রকাশের তারিখ: ২৭-১০-২০২১ ইং
বিজ্ঞপ্তির বিবরণ: ২০২১-২০২২ সেশনে ভর্তি বিজ্ঞপ্তি (ওয়েব ডিজাইন, ফ্রি ল্যান্সিং/আউট সোসিং, মৎস্য চাষ, ইয়ুথ কিচেন, গবাদিপশু, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি”) বিষয়ক কোর্স।
প্রকাশের তারিখ:
১২-১২-২০২০ ইং
বিজ্ঞপ্তির বিবরণ: জানুয়ারী-২০২১ থেকে জুন-২০২১ সেশনে ভর্তি বিজ্ঞপ্তি (৬৪টি জেলায় তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের জন্য যুব উন্নয়ন অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিকরণ (১ম সংশোধিত”) শীর্ষক প্রকল্পের আওতায় (দরখাস্ত জমা দেওয়ার শেষ তারিখ ২৭ ডিসেম্বর।)
প্রকাশের তারিখ: ১৫-০৬-২০২০ ইং
বিজ্ঞপ্তির বিবরণ: বিভিন্ন ট্রেডের ভর্তি বিজ্ঞপ্তি (আবাসিক/অনাবাসিক)।

যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র:

সারা দেশে মোট ৭১ টি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এর মধ্যে -
  • ঢাকায় ৬ টি (মিরপুর-২টি, সোহরাওর্দী কলেজ সংলগ্ন-১টি, খিলগাঁও-১টি, বিজয় নগর-১টি, যুব প্রশিক্ষণ কেন্দ্র, সাভার-১টি), গাজীপুর-২টি(টংগী-১টি, জেলা কার্যালয়ে-১টি),
  • চট্টগ্রাম- ২টি (হালিশহর-১টি, হাজীক্যাম্প-১টি)
  • এবং অবশিষ্ট ৬১টি জেলায় ৬১টি কেন্দ্র।

Home