ধানমন্ডি লেক - Dhanmondi Lake Park, Restaurant, Location and Map

ধানমন্ডি লেক
চিত্র: ধানমন্ডি লেক

ধানমন্ডি - Dhanmondi:

ধানমন্ডি ঢাকা শহরের একটি আবাসিক এলাকায় অবস্থিত। যদিও অন্যান্য আবাসিক এলাকার মতো ঢাকা ধানমন্ডিতেও এখন প্রচুর অনাবাসিক ভবন রয়েছে, যেমন: হাসপাতাল, স্কুল, এনজিও ইত্যাদি। তবে ঢাকার অভিজাত এলাকা হিসেবে ধানমন্ডিকে গণ্য করা হয়। ধানমন্ডির ২২ নম্বর রোডে বঙ্গবন্ধুর বিখ্যাত বাড়ি, যেখানে তাকে ও তার পরিবারসহ ১৯৭৫ সালের ১৫ আগষ্ট হত্যা করা হয়েছিল, বর্তমানে সেটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর নামে পরিচিত। বিকেলে সময় কাটানোর জন্য ধানমন্ডি লেক বেশ জনপ্রিয়।

১৯৫০ সালের দিকে সরকার ভূমি অধিগ্রহণের মাধ্যমে ধানমন্ডি আবাসিক এলাকা গড়ে তোলে।
বর্তমানের ধানমন্ডি আবাসিক এলাকা ব্রিটিশ আমলে চাষাবাদ হতো। তবে সে সময়ও ধানমন্ডিতে কিছু জনবসতি ছিল। সেখানে ধান ও অন্যান্য শস্য বীজের হাট-বাজার বসতো। হাট বাজারকে ফার্সি ও উর্দুতে মান্ডি বলা হয়। সেখান থেকে এলাকার নাম হয় ধানমন্ডি।

ধানমন্ডির পাশে একটি খালও ছিল। ১৯ শতকের মধ্যে খালটি শুকিয়ে গিয়েছিল। যে কারণে বাজার হিসেবে ধানমন্ডির গুরুত্ব কমে যায়। ধানমন্ডি তখন বনভূমিতে পরিণীত হয়ে পড়ে। পরবর্তীতে পাকিস্তান আমলের শেষের দিকে ধানমন্ডি অভিজাতদের আবাসিক এলাকায় পরিণত হয়। ঢাকার অভিজাত এলাকার অনেকগুলো আবাসিক এলাকার মধ্যে ধানমন্ডি এখন অন্যতম। তবে ধানমন্ডির কয়েকটি এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

ঢাকা ধানমন্ডির আবস্থান:

ধানমন্ডি থানার আয়তন ৪.৩৪ বর্গ কিলোমিটার। অবস্থান: ২৩°৪৩´ - ২৩°৪৫´ উত্তর অক্ষাংশ এবং ৯০°২১´ - ৯০°২৩´ পূর্ব দ্রাঘিমাংশ। সীমানা: পূর্বে কলাবাগান, শেরেবাংলা নগর ও নিউমার্কেট থানা। পশ্চিমে হাজারীবাগ থানা। উত্তরে মোহাম্মদপুর থানা। এবং দক্ষিণে হাজারীবাগ থানা ও নিউমার্কেট অবস্থিত।

ধানমন্ডি লেক - Dhanmondi Lake:

ঢাকার ধানমন্ডি আবাসিক এলাকায় অবস্থিত একটি হ্রদ "ধানমন্ডি লেক" (dhanmondi lake park) নামে পরিচিত। আগে এটি "পান্ডো নদী" নামে পরিচিত ছিল। হ্রদটি মূলত কাওরান বাজার নদীর একটি পরিত্যক্ত খাল ছিল যা তুরাগ নদীর সাথে মিলিত হয়েছে। লেকটি কিছু আংশ বেগুনবাড়ি খালের সাথে যুক্ত। ১৯৫৬ সালে ধানমন্ডি লেকের আশেপাশের এলাকাটি ২৪০.৭৪ হেক্টর আবাসিক এলাকা হিসাবে গড়ে ওঠে। এই উন্নয়ন প্রকল্পে, ধানমন্ডি আবাসিক এলাকার (Dhanmondi Lake Location) ১৬% লেকের জন্য সংরক্ষিত ছিল।

সময়ের সাথে সাথে, হ্রদটি দৃষ্টিনন্দন হয়ে উঠেছে এই ধানমন্ডি লেক (dhanmondi park) এবং এর চারপাশে বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্র গড়ে উঠেছে, যার মধ্যে অন্যতম রবীন্দ্র সরোবর। সবুজ গাছ ও অপূর্ব জলের মিতালী ধানমন্ডি লেককে সব বয়সের মানুষের কাছে জনপ্রিয় করে তুলেছে। সব মিলিয়ে যেন প্রকৃতির এক মুঠো স্পন্দন (dhanmondi lake)।

ধানমন্ডি লেকের চারপাশে রয়েছে বিভিন্ন ধরনের গাছপালা, ব্যায়ামের জায়গা, হাঁটার পথ, বেঞ্চ, রেস্টুরেন্ট ও ফাস্ট ফুডের দোকান এবং পার্ক (dhanmondi lake park)। এবং টাকার বিনিময় আপনি লেকে মাছ ধরতে এবং বোটিং করতে পারবেন। এছাড়াও এখানে বিখ্যাত রবীন্দ্র সরোবর, বিনোদন/সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে। এই রবীন্দ্র সরোবরে বিভিন্ন দিবস ও উৎসবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টের আয়োজন করা হয়। তাছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবন ধানমন্ডি লেকের কাছে।

হ্রদের বিভিন্ন অংশের আকার এবং সামাজিক ও রাজনৈতিক কারণে বিভিন্ন নাম রয়েছে। যেমন- জিয়া স্কয়ার, মেডিনোভা স্কয়ার, জাহাসবাড়ী পয়েন্ট, দ্বীপ স্কয়ার, শুটিং পয়েন্ট, ব্যাচেলর পয়েন্ট, বঙ্গবন্ধু স্কয়ার, লেকপাড় গোল স্কোয়ার, শেখ রাসেল স্কয়ার ও বটতলা ইত্যাদি।
ধানমন্ডি লেকে প্রবেশের জন্য কোনো ফি বা অর্থপ্রদান করতে হয় না। সকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীরা এই লেকে অবস্থান করতে পারে।

ধানমন্ডি লেক রেস্টুরেন্ট - dhanmondi lake restaurant:
ধানমন্ডি লেক ঘিরে রয়েছে বিভিন্ন বাহারি খাবারের দোকান। এখানে বেশ কিছু রেস্তোরাঁ, সেইসাথে ফুড কোর্ট এবং টং শপ রয়েছে। এই ফুড কোর্টে আপনি অনেক সুস্বাদু খাবার পাবেন।

Dhanmondi Lake Map:
Dhanmondi Lake Map
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url